মালয়শিয়া ভিসা সমস্যা- প্রবাসীদের জন্য জটিল সমীকরণ

মালয়শিয়া ভিসা সমস্যা

মালয়শিয়া ভিসা সমস্যা- প্রবাসীদের জন্য অহেতুক যন্ত্রণা


মালয়শিয়া ভিসা সমস্যাঃ মালয়শিয়া ভিসা সমস্যা হবার কারনে সমস্যায় পরছেন অনেক প্রবাসী। গত দুই বছর যাবৎ চলা রি-হায়া‌রিং(বৈধ করন) কর্মসূচী ক‌য়েক দফা সময় বৃ‌দ্ধি ক‌রে গত বছর ৩১ শে ডি‌সেম্বর শেষ হ‌য়ে যায়। এর পর ইমি‌গ্রেশন ফিংগার ও লে‌ভি প‌রি‌শো‌ধের সময়সীমা বেঁ‌ধে দেয় অভিবাসন বিভাগ। রি-হায়া‌রিং ‌প্রোগ্রা‌মে নিবন্ধীত হ‌য়ে যারা ফিংগার সম্পন্ন ক‌রে‌ছেন তা‌দের লে‌ভি প‌রি‌শো‌ধের জন্য শেষ সময় চল‌তি মা‌সের ১৫ তা‌রিখ। অথ্যাৎ মাত্র ২ দিন পর শেষ হ‌চ্ছে সময়সীমা।

মালয়শিয়া ভিসা সমস্যা
মালয়শিয়া ভিসা সমস্যা

 

এদি‌কে মালয়শিয়া ভিসা সমস্যা এর জন্য অভিবাসন বিভা‌গের প্রধান দাতুক সেরি মোস্তফার আলী স্পষ্ট ক‌রে ব‌লে দি‌য়ে‌ছে যে, এ সময়সীমা আর কোন ক্র‌মেই বৃ‌দ্ধি করা হ‌বে না।

ত‌বে, লে‌ভি(ভিসা কর) প্রদান সহ সমস্ত কাজ সম্পন্ন ক‌রেও মা‌সের পর মাস অপেক্ষা করার পর মিল‌ছে না ভিস‌া না‌মের সোনার হ‌রি‌নের দেখা। কিছু কিছু ভিসা বের হ‌লেও সেটা হা‌তে পাওয়ার পর ৪-৬ মা‌সের বে‌শি ভিসার মেয়াদ পা‌চ্ছে না কর্মীরা। কারন হিসা‌বে বলা হ‌চ্ছে যে,ফিংগা‌রের তা‌রিখ হ‌তে হিসাব ক‌রে অভিবাসন বিভাগ হ‌তে ভিসা প্রদান করা হ‌চ্ছে। মূলত ফিংগার হওয়ার ৮ মাস পর ভিসা হা‌তে পে‌লে বছ‌রের বা‌কি ৪ মাস থা‌কে তার মেয়াদ। অথ্যা ভিসা হা‌তে পাওয়ার ৪ বা ৫ মাস প‌রে আবারও লে‌ভি প্রদান ক‌রে ভিসা নবায়ন কর‌তে হ‌চ্ছে শ্র‌মিক‌দের।

ভূক্তভুগী ক‌য়েক জ‌নের সা‌থে কথা ব‌লে যানা যায়, তারা ৭ থেকে ৮ হ‌াজার রি‌ঙ্গিত দি‌য়ে রি-হায়া‌রিং প্রোগ্রা‌মে ভিসা পে‌লেও হা‌তে পাওয়া অব‌ধি তার মেয়াদ প্রায় শে‌ষের দি‌কে। তেম‌নি একজন সুবাংজায়ার মোঃ জা‌ভেদ ব‌লেন, তার ভিসা গত আগ‌ষ্টে ইস্যু করা হ‌য়ে‌ছে এবং ডি‌সেম্ব‌রের ৫ তা‌রিখ তার মেয়াদ শেষ হ‌য়ে যা‌বে। অথ্যাৎ ভিসা হ‌াতে পে‌য়েও নতুন অনিশ্চয়তার ম‌ধ্যে দি‌য়ে যা‌চ্ছে সে।

রি-হায়া‌রিং প্রোগ্রা‌মে যে সকল অভিবাসী কর্মী নিবন্ধন ক‌রেনি তা‌দের স্বেচ্ছায় আত্ম সমর্পন ক‌রে দে‌শে প্রত্যাবর্ত‌নের জন্য বেঁ‌ধে দেয়া সময়সীমা গত ৩১ শে আগষ্ট শেষ হ‌য়ে যাওয়ায় প্র‌তি নিয়ত অবৈধ অভিবাসী ধর‌তে সমগ্র মাল‌য়ে‌শিয়া জু‌ড়ে বড় বড় অভিযান প‌রিচালনা করছে অভিবাসন বিভাগ। অভিবাসন বিভাগ হ‌তে হু‌শিয়ারী দি‌য়ে বলা হ‌চ্ছে একজন অবৈধ অভিবাসী থাকা পর্যন্ত তারা এ অভিযান অব্যাহত রাখ‌বেন।

এদি‌কে গত ১৪ অাগষ্ট মাল‌য়ে‌শিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথীর মোহাম্মদ এক সংবাদ স‌ম্মেলন ক‌রে বাংলা‌দেশ সরকা‌রের সা‌থে চলমান জি টু জি প্লায পদ্ধতি‌তে ১০ টি বাংলা‌দে‌শি রিক্রু‌টিং এজেন্সির মাধ্য‌মে ক‌লিং ভিসায় শ্র‌মিক নি‌য়োগ স্থ‌গিত ক‌রে দেন। তি‌নি ব‌লেন যে, সবার জন্য সমান সু‌যোগ রে‌খে নতুন নিয়ম প্রবর্তন ক‌রে শ্র‌মিক নি‌য়োগ দেয়া হ‌বে। নতুন নিয়ম চালু হওয়া না পর্যন্ত পূ‌র্বের ক‌লিং ভিসা বন্ধ থাক‌বে তবে যা‌দের ভিসা অনুমোদন বের হ‌য়ে‌ছে তারা পূ‌র্বের নিয়‌মে মাল‌য়ে‌শিয়া প্র‌বেশ কর‌তে পর‌বে।

অন্য‌দি‌কে গত ২ সে‌প্টেম্বর হ‌তে ঢাকায় অব‌স্থিত মাল‌য়ে‌শিয়ান হাই ক‌মিশন হ‌তে ভিসা অনুমদিত পাস‌পো‌র্টে স্ট্যা‌ম্পিং দি‌চ্ছে ন‌া বলে জানা গেছে ৷ এতে নানা দূ‌র্ভোগ ও অনিশ্চয়তায় প‌রে‌ছে এজে‌ন্সি ও হাজার হাজার মালয়েশিয়া গমন ইচ্ছুক বাংলাদেশি কর্মীরা।

(Visited 20 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Read previous post:
মালয়শিয়া শ্রমিক ভিসা
মালয়শিয়া শ্রমিক ভিসা খরচ সম্পর্কে জেনে নিন

মালয়শিয়া শ্রমিক ভিসা- মালয়শিয়াতে ভিসার খরচ মালয়শিয়া শ্রমিক ভিসাঃ সম্প্রতি ১৬টি দেশে শ্রমিক ভিসায় যেতে কত টাকা করে খরচ হবে...

Close