বিজ্ঞানের বিস্ময়- এত দিন জানা ছিল না

0
7
বিজ্ঞানের বিস্ময়

বিজ্ঞানের বিস্ময়- এত দিন জানা ছিল না!!!!!!!

আরও আরও মৌলিক পদার্থ রয়েছে পৃথিবীতে। অন্তত আরও পাঁচটি তো বটেই।

ফলে, রাসায়নিক মৌল বা মৌলিক পদার্থদের পর পর সাজিয়ে রাখার জন্য যে পর্যায় সারণী (পিরিয়ডিক টেব্‌ল) বানিয়েছিলেন রুশ রসায়নবিদ মেন্দেলিভ, প্রায় দেড়শো বছর পর ফের তা সম্প্রসারিত হতে চলেছে। আর একুশ শতকে এই প্রথম সংযোজন ঘটতে চলেছে ‘মেন্দেলিভ টেব্‌ল’-এ।

 

বিজ্ঞানের বিস্ময়

 

নতুন যে রাসায়নিক মৌলগুলোর সংযোজন ঘটছে পর্যায় সারণীতে, তাদের পরমাণুর কেন্দ্রস্থলে প্রোটন রয়েছে যথাক্রমে ১১৩, ১১৪, ১১৫, ১১৭ এবং ১১৮টি। তার মধ্যে ‘ইন্টারন্যাশনাল ইউনিয়ন অফ পিওর অ্যান্ড অ্যাপ্লায়েড কেমিস্ট্রি’ (আইইউপিএসি) বুধবার ৪টি মৌলের নামকরণ করল। বাকি একটি মৌলের নামকরণ এখনও করা হয়নি। নতুন যে মৌলগুলোর নামকরণ করা হয়েছে, তার মধ্যে রয়েছে- ‘নিহোনিয়াম’ (Nh-১১৩), ‘মস্কোভিয়াম’ (Mc-১১৫), ‘টেনেসাইন’ (Ts-১১৭), ‘ওগানেসান’ (Og-১১৮)। তবে যার প্রোটন সংখ্যা ১১৪, তার নামকরণ করা হয়নি এখনও।

১৮৬৯ সালে মেন্দেলিভ যখন প্রথম পর্যায় সারণী বানিয়েছিলেন, তখন তিনি রাসায়নিক মৌলগুলোকে সাজিয়েছিলেন একের পর এক বেড়ে চলা পরমাণু ক্রমাঙ্কের ভিত্তিতে।

পরে কোনও পরমাণুর কেন্দ্রস্থলে (নিউক্সিয়াস) কতগুলো আধানযুক্ত কণিকা (প্রোটন) রয়েছে, তারই ভিত্তিতে সাজানো হতে থাকে পর্যায় সারণী।

Please follow and like us:
20

Comments

comments