ফ্রিল্যান্সিং টিপস এন্ড ট্রিকস

0
21
ফ্রিল্যান্সিং টিপস এন্ড ট্রিকস

বর্তমানে আউটসোর্সিং শব্দটি বাংলাদেশে অনেকের কাছেই পরিচিত। দেশের প্রচুর ওয়েবসাইট ডেভেলপার, গ্রাফিকস ডিজাইনার, মার্কেটার বিভিন্ন অনলাইন মার্কেটপ্লেসে সফলতার সাথে কাজ করছেন, আবার অনেকেই নতুন ফ্রিল্যান্সার হিসেবে মার্কেটে প্রবেশ করার চেষ্টা করছেন। আউটসোর্সিং এ যারা নতুন তাদের জন্য কিছুটা হলেও উপকারে আসতে পারে এ টিপসগুলি-

ফ্রিল্যান্সিং টিপস এন্ড ট্রিকস

১। শুরুতেই ঠিক করে নিন, আপনি কোন কাজটিতে দক্ষ। ব্যর্থ হয়ে ফিরে আসা চলবে না। তবে যথেষ্ট দক্ষ না হয়ে কোন কাজ শুরু না করাই শ্রেয়।

২। আত্মবিশ্বাস নিয়ে কাজ শুরু করুন। আত্মবিশ্বাসই আপনাকে পৌঁছে দিবে সাফল্যের শীর্ষস্থানে।

৩। আপনার দক্ষতা অনুযায়ী কাজটি কোথায় পাবেন, সেটা আগে থেকে ভালোভাবে জেনে নিন এবং বুঝে নিন কাজের সবগুলো প্রসেস।

৪। অনলাইন মার্কেটপ্লেসগুলোতে কাজ পাওয়ার জন্য আপনাকে গভীর রাতে চেষ্টা করতে হবে। বিশেষ করে রাত ৩টা থেকে সকাল ৮টার মধ্যে যদি বিড করতে পারেন তবে কাজ পাওয়ার সম্ভাবনা বেশী থাকবে ।

৫। বিড করার সময়ে খেয়াল রাখবেন আপনি বায়ারের বাজেটের মধ্যে আছেন কি না। এবং আপনি যে কাজ পারেন সে কাজের সাথে সম্পৃক্ত যত কাজ আছে সেগুলোতেই বিড করতে থাকুন।

৬। অবশ্যই কভার লেটারটাও সুন্দর করে সাজিয়ে লিখবেন। আপনি কি জানেন তা বায়ারের কাছে উপস্থাপন করুন, আপনার কাজের অভিজ্ঞতা শেয়ার করুন। আপনার টাকার চেয়ে মার্কেটপ্লেসে ফীডব্যাকের গুরুত্ব বেশী এটা হাইলাইট করুন ।

৭। কাজের ক্ষেত্রে সমস্যা হলে কিংবা ফ্রিল্যান্সিং বিষয়ে কোন প্রশ্ন থাকলে কমিউনিটির বিজ্ঞদের নক করতে পারেন ।

৮। একটি প্রকল্প সম্পর্কে পূর্ণ ধারনা না নিয়ে কাজ শুরু করা উচিত নয়। কাজ শুরু করার পূর্বে, বায়ারের সঙ্গে ভালোভাবে বুঝে নিন সে কি চায়।

৯। সম্পূর্ণ কাজকে কয়েকটি ধাপে ভাগ করুন ও প্রতিটি ধাপ শেষ হওয়ার পর সেটি ক্লায়েন্টকে দেখান।

১০। কাজের সময়সীমা শেষ হওয়ার আগেই কাজ শেষ করুন ও গ্রাহকের কাছে পাঠিয়ে দিন। সম্ভব হলে বিড করার আগেই যদি কাজটি সম্পন্ন করে দেখাতে পারেন এবং গ্রাহক যদি পছন্দ করে তাহলে প্রকল্প প্রাপ্তি অনেকটাই নিশ্চিত।

শুধু এই কয়টি বিষয় থাকলেই যে সাফল্যের চূড়ায় যাওয়া যাবে, তাও ঠিক নয়। যদি লম্বা ভবিষ্যৎ ঠিক করে এই পেশায় এগিয়ে যেতে চান তাহলে নিজেকে একটি সম্পূর্ণ প্যাকেজ হিসেবে তৈরি করতে হবে, যাতে শুধু কাজের দক্ষতা নয়, অন্যান্য সব দিক দিয়ে নিজেকে আন্তর্জাতিক মানের একজন পেশাজীবী হিসেবে তৈরি করা যায়।
স্বপ্নের ক্যারিয়ার ফ্রীল্যান্সিং এর জগতে আরো এক ধাপ এগিয়ে থাকুন আপনি। এগিয়ে থাকুক বাংলাদেশ…

Please follow and like us:
20

Comments

comments