সাড়ে ছয় হাজার ডিম এর অমলেট!!

0
89

 

ঢাকা নিউজ -২০ আগষ্ট বেলজিয়ামের ছোট একটি শহর মালমেডি । প্রায় ১২ হাজার মানুষের বাস এই শহরে । গত মঙ্গলবার এই শহরেই একটি জায়গায় জমায়েত হয়েছিলো প্রায় ১ হাজার মানুষ । কোন সভা বা সমাবেশ নয়,তারা জমায়েত হয়েছিলো অমলেট বা ডিম ভাজা খেতে । তাও আবার সাড়ে ৬ হাজার ডিমের একটি অমলেট।
ইউরোপের কয়েকটি দেশে সম্প্রতি ডিমে বিষাক্ত রাসায়নিক পদার্থ ফিপ্রোনিলের উপস্হিতি নিয়ে তোলপাড় শুরু হয় ।
ফিনাইলপাইরাজোল গ্রুপের এই রাসায়নিক কিটনাশক হিসেবে ব্যবহৃত হয় । অনেক দেশেই এই রাসায়নিক পদার্থ এর উপস্হিতি প্রমান পাওয়া যায় । পরে এইসব দেশ থেকে লক্ষাধিক ডিম ফার্ম,সুপার মার্কেট থেকে সরিয়ে নেয়া হয়। মালমেডিতে ডিমের অমলেট প্রস্তুতির সময় অপেক্ষারত কেনে নামের এক ব্যক্তি বলেন,দূষিত ডিমের আতঙ্কে পুরো দেশ ছেয়ে গেছে।
মঙ্গলবার বিশাল অমলেটটি প্রস্তুতের উদ্দেগ নেয় অমলেট ব্রাদারহুড নামের এই প্রতিষ্ঠানটি। ২০ বছর ধরে প্রতি বছরই মালমেডি শহরে এই আয়োজন হয়ে থাকে। ডিম বেকন,তেল আর পেয়াজ জাতীয় গাছের পাতায় মিশ্রণে এই অমলেট তৈরী করা হয়। এর অন্যতম বিশেষত্ব হলো,কাঠের আগুন বিশাল কড়াইয়ে মিশ্রণটি ভাজা হয়। আয়োজকেরা বলেন ডিম নিয়ে আতঙ্কের পরিপ্রেক্ষিতে এই আয়োজনের জন্য ১ সপ্তাহ আগ থেকে তাঁরা প্রস্তুতি নিয়েছেন। নির্বাচিত প্রতিষ্ঠানগুলো থেকে ডিম সংগ্রহের সময় অত্যন্ত সাবধানতা অবলম্বন করা হয়। অন্য সব বছর এই উৎসবের জন্য ১০ হাজার ডিম সংগ্রহ করা হলেও এ বছর ৬ হাজার ডিমেই সন্তুষ্ট ছিলো প্রতিষ্ঠানটি। এ বছর মানুষের উপস্হিতি অনেক কম ছিলো । গত বছর এই ডিম ভাজা খেতে জমায়েত হয়েছিলো ৭ হাজার মানুষ। কিনতু এবার একে ছিলো ডিম নিয়ে আতঙ্ক তার সঙ্গে আয়োজনের দিন শুরু হয় বৃষ্টি।
ডিম নিয়ে আতঙ্কের মধ্যই কেনো অমলেট উৎসবে যোগ দিচ্ছেন-এমন এক প্রশ্নের জবাবে রেনে বলেন,স্থানীয় পন্যের উপর তাদের অগাধ আস্হা। স্থানীয় সরবরাহকারীরাও এ বেপারে পুরোপুরি সচেতন।
আয়োজক প্রতিষ্ঠানের (গ্র্যান্ড মাস্টার জ্যঁ-খেয়া নিজে বলেন,মানুষের মধ্য দ্বিধা ছিল। তুলনামূলক কম হলেও উপস্হিতি এই সংখ্য ইতিবাচক।

সুখের জীবন নিউজ।

Please follow and like us:
20

Comments

comments