কয়েক ঘণ্টা শীর্ষ ধনী ছিলেন জেফ বেজোস

0
74

মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটসকে পেছনে ফেলে কিছু সময়ের জন্য বিশ্বের শীর্ষ ধনীর খেতাব নিজের করে নিয়েছিলেন ই-কমার্স প্রতিষ্ঠান অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস। কিন্তু মাত্র কয়েক ঘণ্টার ব্যবধানেই সেটি আবার বিল গেটসের দখলে চলে গেছে। ফলে এখন বিশ্বের শীর্ষ ধনীর তালিকায় দ্বিতীয় অবস্থানে আছেন বেজোস।

ফোর্বসের তথ্যমতে, গতকাল বৃহস্পতিবার অ্যামাজনের শেয়ার মূল্য ২ দশমিক ৪ শতাংশ বাড়ায় বিল গেটসের চেয়ে ৭০০ মিলিয়ন ডলার বেশি অর্থের মালিক বনে যান বেজোস। তিনি অ্যামাজনের ১৭ শতাংশ শেয়ারের মালিক। যার মূল্য ৫০০ বিলিয়ন ডলারের বেশি।

তবে হঠাৎ করেই অ্যামাজনের শেয়ারমূল সামান্য নেমে যাওয়ায় আবার বিল গেটস তালিকার ওপরে উঠে এসেছেন।

ফোর্বস ও অর্থনীতি বিষয়ক ব্লুমবার্গের তথ্য মতে, বুধবার পর্যন্ত অ্যামাজনের প্রধান নির্বাহীর (সিইও) সম্পদের পরিমাণ ছিল ৮৯ বিলিয়ন ডলার। আর মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটসের সম্পদের পরিমাণ ছিল ৯০ বিলিয়ন ডলার।

বলা হচ্ছে, যদি বেজোসের এই ধারা অব্যাহত থাকে, তবে সামনের কয়েক সপ্তাহের মধ্যে বিল গেটসের কাছ থেকে তিনি স্থায়ীভাবেই বিশ্বের শীর্ষ ধনীর মুকুটটি কেড়ে নেবেন।

বিবিসি জানায়, চলতি বছরের প্রথম তিন মাসে অ্যামাজনে পণ্য বিক্রি বেড়েছে ২৩ শতাংশ। যা ৩৫ দশমিক ৭ বিলিয়ন ডলারের কাছাকাছি। জুন পর্যন্ত হিসাব পুরোপুরি প্রকাশিত হওয়ার আগেই ১৬ থেকে ২৪ শতাংশ বিক্রি বেড়েছে বলে ধারণা করছে কর্তৃপক্ষ।

বার্কলেস সম্প্রতি জানায়, ই-কমার্স কোম্পানি অ্যামাজনই হতে পারে প্রথম ট্রিলিয়ন ডলার বাজারমূল্যের প্রতিষ্ঠান। এমন ঘোষণার পরই অ্যামাজনের শেয়ারদর কয়েক ধাপ বেড়েছে বলে জানিয়েছে বিবিসি।

Please follow and like us:
20

Comments

comments