যে চ্যালেঞ্জগুলো আপনার জীবনের সফলতা বয়ে ‍আনতে পারে

0
37

সফলতার জন্য চ্যালেঞ্জ নিতে হয়। ‘অসম্ভব’ কথাটি জীবন খেকে মুছে ফেলতে হয়। পাশাপাশি, স্রোতের বিপরীতে চলার জন্য কৌশলী হতে হয়।  জীবনে জয় পেতে কৌশলী না হওয়ার বিকল্প নেই। সুতরাং জীবনে সফলতার জন্য যে কোন চ্যালেঞ্জকে বুদ্ধিমত্তার সাথে মোকাবেলা করতে হয়।

আসুন জেনে নেই, যে চ্যালেঞ্জগুলো আপনাকে আরো সফল করে তুলবে:

নেতিবাচকতা:
জীবনে চলার পথে সমস্যা আসবেই। তবে এই সমস্যা সমাধানের মাধ্যমেই সফলতা অর্জন করতে হবে। ‘আমি পারবো না, আমাকে দিয়ে হবে না’ -এই ধরনের নেতিবাচক চিন্তা সফল ব্যক্তিরা চিন্তা করেন না।

ভয়:
‘ভয়’ কল্পনাময় আবেগ ছাড়া আর কিছু না। ভয়কে নিয়ন্ত্রণ করার ক্ষমতা আপনার নিজের হাতে। ভয়কে আপনি কীভাবে নেবেন সেটি আপনার উপর নির্ভর করছে। জীবনের সবচেয়ে ভয়ংকর বিষয়টা হলো জীবিত অবস্থায় ভয়ের কারণে নিজের সম্ভাবনাকে মেরে ফেলা।

বয়স:
প্রায় সবাই বয়সকে গুরুত্ব দিলেও বয়স কিন্তু শুধুই একটা সংখ্যা। সফল ব্যক্তিরা বয়স নিয়ে মাথা ঘামান না। তারা তাদের মনের কথা শোনেন এবং প্যাশনকে গুরুত্ব দেন। হয়তো আশেপাশের মানুষেরা বলবে এই কাজটি করার বয়স আপনার নেই। এটিকে চ্যালেঞ্জ হিসেবে গ্রহণ করুন, এবং তা করে দেখা

অন্যদের চিন্তা:
আপনি যখন অন্যদের কথা, অন্যদেরে চিন্তাকে গুরুত্ব দেওয়া শুরু করবেন তখন নিজের লক্ষ্য থেকে সরে আসতে বাধ্য হবেন। এটা কঠিন হবে অন্যদের কথা এড়িয়ে যাওয়া, অন্যদের গুরুত্ব না দেওয়া। অন্যদের কথা শুনবেন কিন্তু সেটিকে গুরুত্ব দেওয়ার পরিবর্তে এড়িয়ে যান। অন্যরা কী বলুক সেটাকে গুরুত্ব দেওয়া বন্ধ করুন, মনে রাখুন অন্যরা আপনার দক্ষতার পরিমাপক নয়।

অতীত এবং ভবিষ্যৎ নিয়ে চিন্তা:
অতীত যা  ঘটে গেছে তা পরিবর্তন করতে পারবেন না, আবার ভবিষ্যৎ আপনি নিয়ন্ত্রণ করতে পারবেন না। কিন্তু বর্তমান আপনি নিয়ন্ত্রণ করতে পারবেন। সফল ব্যক্তিরা এই বিষয়টি জানেন, তাই তারা বর্তমানকে বেশি গুরুত্ব প্রদান করেন। অতীতকে মেনে নিন এবং বর্তমান সময়কে কাজ লাগিয়ে ভবিষ্যৎকে নিশ্চিত করুন।

বিশ্বকে নিয়ে চিন্তা:
সফল ব্যক্তিরা দুটি বিষয়কে গুরুত্ব প্রদান দেন, তাদের মনোযোগ এবং তাদের প্রচেষ্টা। তারা তাদের লক্ষ্য সম্পূর্ণ মনোযোগ প্রদান করেন। এবং তা অর্জনের জন্য সর্বোচ্চ চেষ্টা করে থাকেন। যা নিয়ন্ত্রণ করা সম্ভব নয়, তা নিয়ে সফল ব্যক্তিরা কখনই চিন্তা করেন না।

Please follow and like us:
20

Comments

comments