পেশা যখন আউটসোর্সিং

0
58

বর্তমানে ফ্রিল্যান্সিং বা আউটসোর্সিং শব্দ দুটি এ দেশে অনেকের কাছেই পরিচিত। দেশের প্রচুর ওয়েবসাইট ডেভেলপার, গ্রাফিকস ডিজাইনার, রাইটার, মার্কেটার বিভিন্ন অনলাইন মার্কেটপ্লেসে সাফল্যের সঙ্গে কাজ করছেন, আবার অনেকে নতুন ফ্রিল্যান্সার হিসেবে মার্কেটে প্রবেশ করার চেষ্টা করছেন।
পেশা হিসেবে আউটসোর্সিং
আউটসোর্সিংকে পার্টটাইম বা ফুলটাইম দুভাবেই পেশা হিসেবে নিতে পারেন। তবে আপনি যেভাবেই নিতে চান, শুরুতে আপনাকে এটার পেছনে অনেক সময় দিতে হবে, বিশেষ করে কাজ শেখার সময়। কাজ শিখে দক্ষ হয়ে এই পেশায় নামাই ভালো। তাহলে আর শুরুতে হোঁচট খেতে হয় না।
কী কাজ শিখবেন?
প্রথমে আপনাকে জানতে হবে মার্কেটপ্লেসে কী কী ধরনের কাজ পাওয়া যায়। তারপর সেখান থেকে বাছাই করে কোনো একটি কাজ শিখতে পারেন, যেটা আপনার ভালো লাগে। যে কাজ সহজ, সে কাজের রেট কম। তাই ভবিষ্যতের কথা চিন্তা করলে একটু কষ্ট করে হলেও ভালো মানের কাজ মানে যে কাজে পয়সা বেশি এবং সময়ের সঙ্গে সঙ্গে চাহিদা বাড়বে, এমন কাজই শেখা উচিত। ওয়েব ডেভেলপমেন্ট, গ্রাফিকস ডিজাইন, সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন ইত্যাদি কাজের চাহিদা সব সময়ই থাকে।
কোথায় কাজ শিখবেন?

আপনি ইচ্ছে করলে নিজে নিজে ঘরে বসে ইন্টারনেট (গুগল, ইউটিউব) থেকে কাজ শিখতে পারেন। বই পড়ে বা ভিডিও দেখেও শিখতে পারেন বা কোথাও কোনো কোর্সও করতে পারেন। কোথাও কোনো কোর্স করতে গেলে আগে ওই বিষয়ের প্রাথমিক জ্ঞানটুকু অর্জন করে যাওয়াই ভালো। তাহলে ক্লাসে বুঝতে সুবিধা হবে। কাজ শিখে দক্ষ হওয়া পর্যন্ত তিন-ছয় মাস সময় লাগতে পারে।

কোথায় কাজ পাবেন?
আউটসোর্সিংয়ের কাজ পাওয়া যায় এমন অনেক মার্কেটপ্লেস আছে। আবার অনেক ভুয়া সাইটও বের হয়েছে। ফলে সতর্ক হয়েই কাজ শুরু করা ভালো। আন্তর্জাতিকভাবে পরিচিত এবং নির্ভরযোগ্য কয়েকটি সাইটের ঠিকানা হলো-
www.odesk.com
www.elance.com
www.freelancer.com ইত্যাদি।
সব কটি মোটামুটি একই রকম। তবে বাংলাদেশের মধ্যে সবচেয়ে জনপ্রিয় হলো ওডেস্ক।

কখন সফল হবেন?
কখন সফল হবেন, এটা নির্ভর করছে কাজ জানার ওপর। যাঁরা কাজ জানেন, তাঁদের সফল হতে বেশি সময় লাগে না। অনেকে বিভিন্ন অফিসে গ্রাফিকস, ওয়েব ডেভেলপমেন্ট বা অন্য অনেক কাজ করে থাকেন। তাঁরা আউটসোর্সিংয়ের নিয়মকানুন জেনেই কাজের জন্য আবেদন করতে পারেন। কাজ পেতে সময় লাগবে কিন্তু ধৈর্য হারাবেন না। কাজ শিখে দক্ষ হওয়ার পরই সফলতা আশা করা যায়।

Please follow and like us:
20

Comments

comments