টুথপেস্টের অজানা দশটি ব্যবহার জেনেনিন

0
44
বাচ্চা থেকে শুরু করে বুড়ো, যেকোনো মানুষকেই জিজ্ঞাসা করলে সবার একই উত্তর থাকবে, দাঁত ব্রাশ করা ছাড়া আবার টুথপেস্টের কিসের ব্যবহার। কিন্তু টুথপেস্টের জন্ম শুধুই দাঁত পরিষ্কার করার জন্য হয় নি।

দাঁত ঝকঝকে রাখতে টুথপেস্ট দিয়ে ব্রাশ তো করবেনই। মুখের গন্ধ দূর করতেও রোজ সকালে চাই টুথপেস্ট। তার বাইরেও টুথপেস্ট গৃহস্থালির অনেক টুকিটাকি সমস্যার মুশকিল আসান। জেনে নিন টুথপেস্টের অজানা ১০ ব্যবহার-

১। রুপার আংটি বা গয়না জৌলুস হারিয়ে কালচে কালচে হয়ে গিয়েছে? পুরনো বাতিল ব্রাশের ডগায় কিছুটা টুথপেস্ট নিয়ে ভালো করে ঘষে নিন। এরপর ধুয়ে নিলেই ঝকঝকে হয়ে যাবে। পালিস করানোর প্রয়োজন পড়বে না।

২। টুথপেস্ট দিয়ে গাড়ির হেডলাইটের কাচও সহজে পরিষ্কার করতে পারেন। নতুনের মতো জেল্লা দেবে।

৩। হারমোনিয়াম বা সিন্থেসাইজারের রিডের নোংরা পরিষ্কার করতেও টুথপেস্ট ফাটাফাটি। একটা ভেজা কাপড়ের টুকরোয় সামান্য পরিমাণ টুথপেস্ট নিয়ে হালকা করে ঘষুন। সব দাগ বা নোংরা পরিষ্কার হয়ে যাবে।

৪। কাঠের টেবল বা অন্য কোনও আসবাবে দাগ লাগলে নিমেষে পরিষ্কার করে ফেলতে পারেন। এর জন্য কোনও ক্ষতিকারক ব্লিচিংয়ের দরকার নেই। ছোপ তুলতে মাজনই যথেষ্ট। কিছুক্ষণ লাগিয়ে রেখে একটু জোরে ঘষলেই উঠে যাবে।

৫। অন্তরঙ্গ মুহূর্তে জামায় কোনোভাবে লিপস্টিকের দাগ লেগে গেছে? বা, বোতল উলটে সস পড়ে সাদা টেবল ক্লথের দফারফা? কেচেও দাগ যায়নি? মুশকিল আসান রয়েছে আপনার হাতের কাছেই। সাতপাঁচ না-ভেবে টুথপেস্ট লাগিয়ে ঘষে নিন। দাগ গায়েব।

৬ ।স্মার্টফোনের স্ক্রিনে প্রোটেক্টিভ ফিল্ম লাগানো নেই? ঘষা দাগ লেগেছে? কাপড়ের টুকরোয় অল্প টুথপেস্ট নিয়ে স্ক্র্যাচের উপর আলতো করে ঘষুন। আশপাশে লেগে থাকা টুথপেস্ট মুছে শুকিয়ে নিন। দাগ থাকবে না।

৭। নখে লেগে থাকা দাগ তুলতে চান? টুথপেস্ট লাগিয়ে ঘষে নিন, কেল্লাফতে।

৮। বেসিন বা বাথরুমের স্টিলের কল অনেক দিন পরিষ্কার করেননি? বা, নিয়মিত পরিষ্কার করলেও ছোপ ধরে রয়েছে বলে মনে হচ্ছে? চিন্তা না-করে মাজন লাগিয়ে একটু জোরে ঘষে নিন। ঝকঝক করবে।

৯। আয়রনের নীচের দাগ বা মরচে তুলতে টুথপেস্ট ঘষুন। পরিষ্কার হয়ে যাবে।

১০। মাছ কেটে হাতে আঁশটে গন্ধ? রসুন বা পেঁয়াজের গন্ধ যাচ্ছে না? অস্বস্তি লাগছে? কিছুটা টুথপেস্টে হাতে ঘষে ধুয়ে নিন। গন্ধ গায়েব।

Please follow and like us:
20

Comments

comments