নানা দেশে অদ্ভুত নয়টি বেআইনি কাজ

0
11
বিশ্বের নানা দেশে নানা ধরনের আইন রয়েছে। এর কয়েকটি আইন এতই অদ্ভুত যে, তা হাস্যকর পর্যায়েই ফেলেন অনেকে। কিছু বিষয় আবার যুক্তিসঙ্গত হলেও বহু পুরনো হয়ে যাওয়ায় তা এখন আর কার্যকর নেই। এ লেখায় তুলে ধরা হলো যুক্তরাজ্যের তেমন ৯ আইনের কথা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ব্রাইট সাইড।

১। লাইব্রেরিতে জুয়া
জুয়া খেলার জন্য কোনো স্থান নিষিদ্ধ করার বিষয়টি অনেকের কাছেই ব্যতিক্রমী। আর এ ধরনের ব্যতিক্রমী আইন রয়েছে যুক্তরাজ্যে। কারণ ১৮৯৮ সালের আইন অনুযায়ী যুক্তরাজ্যের লাইব্রেরিতে জুয়া খেলা নিষিদ্ধ।


২। পার্লামেন্টে বর্ম
রাজা দ্বিতীয এডওয়ার্ডের সময় এ আইন কার্যকর হয়। এ আইন অনুযায়ী পার্লামেন্টের ভেতর কোনো ধরনের বর্ম পরা নিষিদ্ধ।

৩। তিমির মালিকানা
ব্রিটিশ উপকূল থেকে তিন মাইলের ভেতর অবস্থানকারী সব তিমি ও ডলফিনের মালিকানা রানির। আর এ কারণে সেগুলো ধরাও নিষিদ্ধ।

৪। অ্যালকোহল স্থানান্তর
আইন অনুযায়ী এখনও এক প্রভিন্স থেকে অন্য প্রভিন্সে বিয়ার ও স্পিরিট স্থানান্তর অবৈধ। আর এটি মূলত করা হয়েছিল অল্পবয়সীদের পানাসক্তি নিয়ন্ত্রণ করতে।


৫। অতিরিক্ত কয়েন
কোনো লেনদেনে অতিরিক্ত কয়েন ব্যবহার করা নিষিদ্ধ। এমনকি কানাডাতেও এ ধরনের আইন রয়েছে। হাস্যকর হলেও সত্য যে পাঁচ ডলারের একটি সীমাও বেঁধে দেওয়া আছে কানাডার আইনে।


৬। কোমল পানীয়তে ক্যাফেইন

চা-কফিতে সাধারণত ক্যাফেইন পাওয়া যায়। তবে এ ক্যাফেইন অনেক প্রতিষ্ঠান অন্যান্য খাবারেও দিয়ে থাকেন। তবে কানাডার আইন অনুযায়ী কোমল পানীয়তে ক্যাফেইন দেওয়া নিষিদ্ধ।

৭। শুকরের পরিচর্যা
যুক্তরাষ্ট্রের মিনেসোটায় আইন অনুযায়ী শুকর ধরা ও তাতে তেল মাখানোর মতো পরিচর্যা করা নিষিদ্ধ। মূলত এ ধরনের কাজ করা একটি খেলা বেশ জনপ্রিয়তা পেয়েছিল। পরবর্তীতে খেলাটি নিষিদ্ধ করে আইন জারি করা হয়।

৮। নরমাংস খাওয়া
নরমাংস খাওয়া বহুদিন আগেই মানুষ ত্যাগ করেছে। তার বহু বছর পর যুক্তরাষ্ট্রের আইডাহোতে এ আইনটি জারি করা হয়েছে। এতে নরমাংস খাওয়া নিষিদ্ধ। তবে একমাত্র জীবন বাঁচানোর মতো পরিস্থিতিতে তা করা যাবে।


৯। চকলেটের ভেতর খেলনা

কিন্ডার সারপ্রাইজ নামে একটি পণ্য বেশ জনপ্রিয়। চকলেটের ভেতর এতে শিশুদের খেলনা থাকে। তবে এটি শিশুদের বিপদের কারণ হতে পারে মনে করে যুক্তরাষ্ট্রে ১৯৩৮ সালে নিষিদ্ধ করা হয়।

Please follow and like us:
20

Comments

comments