অনলাইনে সুরক্ষিত থাকার কিছু টিপস

0
12

প্রযুক্তির এই যুগে নিজেদেরকে এর ব্যবহার করা ছাড়া দিন কাটানো চিন্তাই করা যায় না।কিন্তু এর মাঝেও আমাদের মাঝে কিছু ভয় এসেই যায়। কেউ আমাদের খেয়াল করছে না তো? কিংবা আমরা আমাদের অনলাইনে কতটুকু সুরক্ষিত রাখতে পারছি? এই উদ্দেশ্যেই আজ আপনাদের কিছু টিপস দেয়া হলঃ

১) স্ক্যাম সম্পর্কে জানুন। খবর, আর্টিকেল, ব্লগ ইত্যাদি পড়তে পারেন এবং তা শেয়ার করে জানিয়ে দিতে পারেন অপরকে এ থেকে সাবধান হতে।

২) কোন কিছুতে ক্লিক করার আগে চিন্তা করুন। অপরিচিত কারো কিংবা আপনার বন্ধু নয় এমন কেউ যদি আপনাকে কোন নিউজ লিঙ্ক বা ভিডিও ওপেন করে দেখতে বলে, কখনোই এই কাজটি করবেন না। মূল্যবান তথ্য হারানো থেকে শুরু করে নানা ধরণের অপরাধের সাথেও জড়িয়ে পরতে পারেন আপনি।

৩) অনলাইনে কোন কিছু কেনার আগে নিশ্চিত হয়ে নিন যেখান থেকে আপনি কিনছেন, সেই সাইটটি বিশ্বস্ত কি না।

৪) সকল জায়গায় একই পাসওয়ার্ড ব্যবহার করবেন না। ভিন্ন ভিন্ন পাসওয়ার্ড ব্যবহার করুন। এমন পাসওয়ার্ড ব্যবহার করুন যেটি সহজে হ্যাক না হয়। নিজের ফোন নাম্বার, জন্ম সাল ইত্যাদি পরিচিত সংখ্যাগুলো পাসওয়ার্ড হিসেবে ব্যবহার না করাই ভালো।

৫) নিজের তথ্যগুলোকে আপডেটেড রাখুন ও সুরক্ষিত রাখুন।

৬) একটি ফায়ারওয়াল ইন্সটল করুন যাতে গুরুত্বপূর্ণ তথ্যগুলো সুরক্ষিত থাকে।

৭) ওয়াই ফাই কানেকটিভিটি সম্পর্কে সচেতন হউন।রাউটারের পাসওয়ার্ড যেন সুরক্ষিত থাকে তা নিশ্চিত করুন। যত্রতত্র পাসওয়ার্ড বলে বেড়াবেন না।

Please follow and like us:
20

Comments

comments