সকালের নাশতার যে ভুলগুলোর কারণে আপনি মোটা হচ্ছেন

0
18
এটা আমরা সবাই জানি যে সকালের নাশতা দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবার। সকালের নাশতার সামান্য কিছু ভুলের কারণেই আপনার মোটা হওয়ার সমস্যাটি বৃদ্ধি পাচ্ছে যা হয়তো আপনি জানেনই না। আপনি যদি নির্দিষ্ট সময়ের মধ্যে ওজন কমাতে চান তাহলে সকালের নাশতার এই ভুলগুলোকে এড়িয়ে চলুন। চলুন তাহলে জেনে নিই সকালের নাশতার কোন ভুলগুলোর জন্য আপনি আপনার লক্ষ্য অর্জন করতে ব্যর্থ হচ্ছেন।

১। ফলের রস
সকালের নাশতার একটি জনপ্রিয় আইটেম হচ্ছে ফলের রস যা অনেকেই পান করেন এবং এটাকে স্বাস্থ্যকর মনে করেন। কিন্তু প্যাকেটজাত ফলের রসে চিনি, সাইট্রিক এসিড এবং দীর্ঘক্ষণ সংরক্ষণের জন্য রাসায়নিক ব্যবহার করা হয়। এতে ক্যালোরির পরিমাণও থাকে অনেক বেশি। তাই প্যাকেটজাত ফলের রসতো নয়ই বরং এর পরিবর্তে আস্ত ফল খান।

২। সুগন্ধি দই
দই এর অসাধারণ স্বাস্থ্য উপকারিতার কথা আমরা সবাই জানি। কিন্তু সেটা টক দই। মিষ্টি বা সুগন্ধি দই নয়। মিষ্টি দই খেতে অনেক সুস্বাদু হলেও এতে চিনির পরিমাণ থাকে অনেক বেশি। তাই সকালে মিষ্টি দই খাওয়া এড়িয়ে চলুন।

৩। ভাজা খাবার  
সকালের নাশতায় অনেকেই বিভিন্ন ধরণের ভাজা খাবার খেয়ে থাকেন। এগুলোতে অনেক বেশি তেল  ও মসলা থাকে এবং এদের ক্যালোরির পরিমাণও প্রচুর। দিনের প্রথম খাবারটিই যদি এরকম হয় তাহলে তা পেট ফাঁপার সমস্যা সৃষ্টি করতে পারে এবং সারাদিনে আপনি অলস অনুভব করতে পারেন। যদি ওজন কমাতে চান তাহলে এ ধরণের খাবার পরিহার করে কম তেলের ও কম মসলার খাবার খাওয়ার চেষ্টা করুন সকালের নাশতায়। এজন্য পরোটা-ভাজির পরিবর্তে সাদা রুটি ও সবজি বা হালুয়া খেতে পারেন।

৪। এনার্জি বার
অনেকেই দ্রুত নাশতা করার জন্য এনার্জি বার খেয়ে থাকেন। কিন্তু এনার্জি বারগুলোতে অনেকবেশি চিনি থাকে যা ওজন বৃদ্ধির কারণ। তাই যদি ওজন কমাতে চান তাহলে সকালের নাশতায় এনার্জি বার খাওয়া এড়িয়ে চলুন।

৫। কেক
কেক তৈরিতে ময়দা ব্যবহার করা হয় যা সহজে হজম হয়না। এতে প্রচুর চিনি থাকে এবং ক্যালোরির পরিমাণও থাকে অনেক বেশি। কম ক্যালোরির প্যানকেক তৈরি করে খেতে পারে। প্যানকেক তৈরিতে ময়দার পরিবর্তে আটা ব্যবহার করুন।

৬। হালকা নাশতা
আপনি ওজন কমাতে চান বলে সকালে হালকা নাশতা করেন? তাহলে সারাদিন আপনি ক্ষুধা অনুভব করবেন। তাই সকালের নাশতাটা হওয়া চাই এমন যাতে ভালোভাবে পেট ভরে এবং একটু পরেই ক্ষুধা না লাগে এমন।

৭। ওটমিল বা সিরিয়াল
ওটমিল অনেক স্বাস্থ্যকর একটি খাবার। কিন্তু মিষ্টি বা সুগন্ধিযুক্ত ওটমিল ওজন কমাতে সাহায্য করেনা। তাই প্যাকেটের ওটমিল বা সিরিয়াল খাওয়া এড়িয়ে চলুন।

Please follow and like us:
20

Comments

comments