যেসব অভ্যাসে দ্রুত বুড়িয়ে যাচ্ছেন

0
14

সময়ের সাথে বয়স বাড়বে এবং সেই সাথে শরীরে বয়সের ছাপ পড়বে এটাই নিয়ম। কিন্তু কিছু বদ অভ্যাস আপনাকে বয়সের আগেই বুড়ো করে দিতে পারে। জেনে নিন তেমনই কিছু বদ অভ্যাস সম্পর্কে। তাড়াতাড়ি বুড়িয়ে যেতে না চাইলে এগুলো পারতপক্ষে এড়িয়ে চলুন।

রাত জাগলে : অনেকেই রাত জেগে থাকাটাকে অভ্যাস করে নিয়েছেন। নিউ ইয়র্কের ইউলি কর্নেল মেডিক্যাল সেন্টারের বিশেষজ্ঞ ড. অ্যালেন টওফি জানান, রাতের সময়টা ঘুমানোর। রাতে ঘুমের অভাব দিনে পুষিয়ে নিলেও হয় না। একমাত্র রাত্রের ঘুমে স্বাস্থ্য নিয়ন্ত্রণ সুষ্ঠু অবস্থায় পরিচালনা সম্ভব। রাতে না ঘুমালে ধীরে ধীরে চেহারায় বয়সের ছাপ পড়ে যায়।

অনিয়ন্ত্রিত রাগ : অনেকেই আছেন ব্যাপক রাগী মানুষ। আবার অনেকে রাগী না হলেও চট করে রেগে যান। এ সকল মানুষরা সাধারণত রাগ নিয়ন্ত্রণ করতে পারেন না। যারা অতিরিক্ত রাগী এবং আচার-আচরণে তা প্রকাশ করতে থাকেন, তারাও দ্রুত বুড়িয়ে যান বলে জানান বডি লজিক-এর মেডিক্যাল অফিসার ড. জেনিফার ল্যান্ডা।

কেবল ওজন কমাতেই ব্যায়াম : প্রতিদিনই হালকা ব্যায়াম করা উচিত। কিন্তু যারা কেবলমাত্র মোটা হয়ে গেলে ব্যায়ামের আয়োজন করেন, তাদের মধ্যে দ্রুত বয়সের ছাপ পড়ে। প্রতিদিনের ব্যায়ামে উপকারী কিছু হরমোনের নিঃসরণ ঘটে। এসব হরমোন তারুণ্য ধরে রাখে।

সবচেয়ে প্রিয় মিষ্টি : অনেকেই মিষ্টি খাবারের দারুণ ভক্ত। চকোলেট বা ক্যান্ডি থেকে শুরু করে সবকিছুই সাবাড় করেন তারা। এসব খাবারের চিনি এক ধরনের প্রোটিন তৈরি করে। এরা অ্যাডভান্সড গ্লাইকেশন নামের এক ধরনের মলিকিউল সৃষ্টি করে যা ত্বকের সজীবতা নষ্ট করে। এতে ত্বকে বয়সের ছাপ পড়ে।

চোখ কচলানো : চোখে অস্বস্তি অনুভব করলে সবাই একটু কচলে নেন। কিন্তু অনেকের চোখ কচলানো এক ধরনের অভ্যাসে পরিণত হয়। এতে চোখের চারপাশের পেশি মারাত্মকভাব ক্ষতিগ্রস্ত হয়। চোখের নিচে বলিরেখা পড়ে এবং চেহারা বুড়ো বানিয়ে দেয়।

অতিরিক্ত অ্যালকোহল : ২০১৩ সালের এক গবেষণায় বলা হয়, সামান্য অ্যালকোহল অনেক ক্ষেত্রেই উপকারী হতে পারে। কিন্তু বেশি বেশি অ্যালকোহল পানে মৃত্যু ঝুঁকি বাড়ে। এর ফলে নানা রোগ বাসা বাঁধে দেহে যা মানুষকে দ্রুত বুড়িয়ে দেয়।

বালিশে মুখ গুঁজে ঘুমানো : অনেকের উপুড় হয়ে ঘুমানোর অভ্যাস আছে। মুখ বালিশে গুঁজে ঘুমালে ত্বকে ব্যাপক চাপ পড়ে। এতে ত্বকের সজীবতা নষ্ট হয় এবং কোলাজেন ভেঙে যায়। ত্বকে বলিরেখা পড়ে এবং বয়স বেড়ে গেছে বলে মনে হয়।

পানির অভাব : ব্যস্ততাপূর্ণ দিনে খুব পানি খাওয়া হয় আপনার। ত্বকের খুব গুরুত্বপূর্ণ কিছু খনিজ সরবরাহ করে পানি। তাই পানির অভাবে অন্যান্য সমস্যা ছাড়াও ত্বক তার সৌন্দর্য হারায়। এতে সহজেই বলিরেখা পড়ে এবং বয়স্ক দেখায়।

Please follow and like us:
20

Comments

comments