শিশুদের ঘুমের মাঝে হাঁটাঃ একটি সাধারণ অসুখ

0
2

ঘুমের মধ্যে হাঁটা নিয়ে কথা খুব কম হয়ে থাকে। এর কারণ হচ্ছে, যারা ঘুমের মধ্যে হেঁটে থাকেন তাদের ঐ সম্পর্কে কোন স্মৃতিই মনে থাকে না। কিন্তু নতুন একটি গবেষণায় উঠে এসেছে যে এটি খুবই সাধারণ একটি ঘটনা।

ইউনিভার্সিটি অফ সাউথ অস্ট্রেলিয়ার গবেষক ড. হেলেন স্টলম্যান বলেন যে,

“ঘুমের মধ্যে হাঁটা বা স্লিপওয়াকিং মূলত আমাদের গভীর ঘুমের কারণে হয়ে থাকে এবং এর লক্ষণ ভিন্ন ভিন্ন হয়। সকলের যে একইরকম লক্ষণ দেখা দেবে এমন কোন কথা নেই।” তিনি আরো বলেন যে কেবল হাঁটাই নয়, ঘুমের মধ্যে মানুষ অনেক সময় ঘরোয়া কাজ করা শুরু করে। যেমন ঘর ঝাঁট দেয়া কিংবা সোফায় টান টান হয়ে বসে পড়া। এ ছাড়াও অনেকে স্বাভাবিক যেসব কাজ জেগে থাকলে করে থাকে, তা করা শুরু করে দেন। তবে মজার ব্যপার হচ্ছে, এর সবটুকুই ঘটে থাকে অজান্তে। ঘুম থেকে জেগে উঠলে এর কিছুই আর মনে থাকে না।

তাদের তথ্য মতে, সমগ্র পৃথিবীতে প্রায় ৬.৯ শতাংশ মানুষ রয়েছে যারা জীবনের কোন না কোন সময়ে ঘুমের মধ্যে হেঁটেছেন। এই প্রবণতা শিশুদের মাঝে বেশি। সাধারণত ৬-৭ বছর বয়সের বাচ্চাদের মাঝে এটি বেশি দেখা যায়। বিজ্ঞানীরা বলেন, শিশুদের ঘুম প্রাপ্তবয়স্কদের চাইতে গাঢ় হয় বেশি। তাই তাদের ঘুমের মাঝে হাঁটার প্রবণতাও বেশি। এই সময় তারা কাউকে চিনতে পারে না। কারণ হচ্ছে, তাদের শরীর চলাচল করলেও মস্তিষ্ক নয়।

হেলেন বলেন, “শিশুদের ঘুমের মাঝে হাঁটতে দেখলে আতঙ্কিত না হয়ে চিকিৎসকের শরণাপন্ন হন। এটি খুবই সাধারণ একটি রোগ। বয়স হবার সাথে সাথে এটি দূর হয়ে যায়।”

Please follow and like us:
20

Comments

comments