জেনে নিন গুরুত্বপূর্ণ ও প্রয়োজনীয় কিছু কম্পিউটার তথ্য

0
223

কম্পিউটার বর্তমান সময়ের সবচেয়ে কল্যাণকর ও জনপ্রিয় প্রযুক্তি। এজন্য বর্তমান যুগকে বলা হয় কম্পিউটারের যুগ। সারাবিশ্বের সাথে তাল মিলিয়ে আমাদের দেশেও কম্পিউটার প্রযুক্তির দ্রুত প্রসার ঘটে চলেছে। কম্পিউটার বিষয়ে জানা এবং কম্পিউটার ব্যবহারে  কারোরই আগ্রহের কমতি নেই।  তবে মাঝে মাঝে যখন কাউকে কম্পিউটার বিষয়ক কোন প্রশ্ন করি  বেশির ভাঘই উত্তর দিতে ব্রেনের ঘাম কপালে বের করে পেলে। তাই  আমার সকল বন্ধুদের জন্য নিছে কিছু কমন থিউরি উপস্থাপন করার চেষ্টা করেছি। আশা করি থিউরিগুলো থেকে আপনারা উপকৃত হবেন।

 কম্পিউটার কি?

উত্তরঃ কম্পিউটার একটি ইলেকট্রনিক যন্ত্র। যা মানুষের দেয়া তথ্য যুক্তিসংঙ্গত নির্দেশের ভিত্তিতে অতি্দ্রুত এবং নির্ভূলভাবে গণনা ও সম্পাদন সহ সঠিক ফলাফল প্রদান করতে পারে। তবে বর্তমানে কম্পিউটার শুধু গণনা কাজেই নয়, প্রায় সব ধরনের কাজে ব্যবহৃত হয়। যেমনঃ লেখাপড়া করা, মদ্রণ করা, তথ্য সংরক্ষন করা, গান শোনা, সিনেমা দেখা, খেলা করা, টেলিফোন করা, দেশ-বিদেশের সাথে তথ্য আদান-প্রদান করা ইত্যাদি।

 কম্পিউটার শব্দের অর্থ কি?

উত্তরঃ কম্পিউটার (Computer) শব্দটির উৎপত্তি ল্যাটিন কমপুটেয়ার (Computare) থেকে যার অর্থ গণনা করা। সে হিসেবে কম্পিউটার অর্থ গণনাকারী যন্ত্র।

 কম্পিউটারের বৈশিষ্ট্য কি?

উত্তরঃ কম্পউটার একটি বহুবিধ বৈশিষ্ট্যসম্পন্ন ইলেকট্রনিক যন্ত্র। এর উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হলঃ নির্দেশনা অনুযায়ী কাজ করা, দ্রুতগতি, নির্ভূলতা, ক্লান্তিহীনতা, বহুমুখীতা, স্মৃতিতে সংরক্ষণ ক্ষমতা, কাজের সূক্ষ্মতা, সহনশীলতা ইত্যাদি।

 কম্পিউটার কে আবিস্কার করেছেন?

উত্তরঃ কম্পিউটার উদ্ভাবনের কৃতিত্ব কোন একক ব্যক্তির নয়। যুগ যুগ ধরে বিভিন্ন দেশের অজস্র বিজ্ঞানী ও উদ্ভাবকের সম্মিলিত প্রচেষ্টার ফসল কম্পিউটার। এ প্রচেষ্টায় ইংল্যান্ডের গণিতবিদ চার্লস ব্যবেজ গুরুত্বপূর্ণ ভুমিকা রেখেছেন বলে তাঁকে একজন খামখেয়ালি ও বাতিকগ্রস্ত মানুষ মনে করা হলেও তাঁর ধারণা ও পরিকল্পনার জন্য তিনি আধুনিক কম্পিউটারের জনক হয়ে আছেন।

 কম্পিউটার হার্ডওয়্যার বলতে কি বুঝায়?

উত্তরঃ কম্পিউটারের যান্ত্রিক অংশসমূহকে হার্ডওয়্যার বা যন্ত্রসামগ্রী বলা হয়। হার্ডওয়্যার বা যন্ত্রাংশসমূহ পরিচালনার জন্য উপযুক্ত সফ্টওয়্যার বা প্রেগ্রামসামগ্রীর প্রয়োজন হয়। হার্ডওয়্যার ও সফ্টওয়্যারের সম্মিলিত কার্যকলাপের মাধ্যমে কম্পিউটার কাজ করে থাকে। এদের একটি ছাড়া অন্যটি কিছু করতে পারে।

 অপারেটিং সিস্টেম বলতে কি বুঝায়?

উত্তরঃ কম্পিউটারের নিজস্ব অভ্যন্তরীণ কার্যপ্রণালীর নিয়ন্ত্রন ও পরিচালনার কাজে ব্যবহৃত সফ্টওয়্যারকে অপারেটিং সিস্টেম বলা হয়। অপারেটিং সিস্টেম মূলত কম্পিউটারের অভ্যন্তরে ব্যবহারকারীর কাজের পরিবেশ সৃষ্টি করে এবং ব্যবহারকারীর হস্তক্ষেপ ছাড়াই কম্পিউটারকে অনবরত চালু রাখতে সহায়তা করে।

 ইন্টারনেট কি?

উত্তরঃ ইন্টারনেট হচ্ছে পৃথিবী জুড়ে বিস্তৃত অসংখ্য নেটওয়ার্কের সমবায়ে গঠিত একটি বৃহৎ নেটওয়ার্ক ব্যবস্থা। ইন্টারটের মাধ্যমে এক নেটওয়ার্কে সংযুক্ত কম্পিউটারের সাথে ভিন্ন নেটওয়ার্কে সংযুক্ত কম্পিউটারের সাথে যোগাযোগ ব্যবস্থাকে ইন্টারনেটওয়ার্কিং (Internetworking) বলা হয়। সে হিসেবে ইন্টারনেটকে নেটওয়ার্কের নেটওয়ার্ক বা ইন্টারনেটওয়ার্কও বলা হয়।

Please follow and like us:
20

Comments

comments

SHARE
Previous article“ভালবাসি”
Next articleদাম্পত্য সম্পর্কে সফলতা আনে ১১টি কাজ
আমি শারমিন আক্তার মুক্তা। আমি বাংলাদেশে বাস করি এবং জন্ম সূত্রে বাংলাদেশি। আমি খুব সাধারন একটা মেয়ে, ন্যায়বান, বন্ধুভাবাপন্ন, স্বাধীন মতাবলম্বী। আমি জটিলতা, অসততা, মিথ্যাবাদিতা পছন্দ করিনা। আমি সব কিছুর ভাল দিকটা চিন্তা করি। আমার দুর্বলতা হল আমি অন্য মানুষকে খুব সহজেই বিশ্বাস করি। আমার শখ বই পড়া ওগান শোনা ।