দ্রুতগতির ইন্টারনেটে এবারও শীর্ষে সাউথ কোরিয়া

0
17
দ্রুতগতির ইন্টারনেটে এবারও শীর্ষে সাউথ কোরিয়া
দ্রুতগতির ইন্টারনেটে এবারও শীর্ষে সাউথ কোরিয়া

দ্রুতগতির ইন্টারনেটে এবারও শীর্ষে সাউথ কোরিয়া

দৈনন্দিনে জীবনে ইন্টারনেট এখন কতটা গুরুত্বপূর্ণ, তা বলার অপেক্ষা রাখে না। তবে ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে সবচেয়ে দরকারি বিষয় হলো গতি। বরাবরের মতো পূর্ব এশিয়ার দেশ সাউথ কোরিয়া এই তালিকার শীর্ষে রয়েছে।

কনটেন্ট সরবরাহকারী নেটওয়ার্ক ‘আকামাই’ গত সপ্তাহে ইন্টারনেট গতির দিক থেকে কোন কোন দেশগুলো প্রথম সারিতে আছে, সে তালিকা প্রকাশ করেছে। প্রতি সেকেন্ডে ২৬.৩ মেগাবাইট গড় গতি নিয়ে সাউথ কোরিয়া সর্বোচ্চ গতির ইন্টারনেট সংযোগের দেশ হিসেবে তালিকার প্রথমে রয়েছে। আগের বছরেও তালিকার শীর্ষ অবস্থানে ছিল দেশটি।


এদিকে, হংকং ২০.১ এমবিপিএস গতি নিয়ে তালিকার দ্বিতীয় এবং ২০.০ এমবিপিএস গতি নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে নরওয়ে। তালিকায় থাকা বাকি দেশগুলো ক্রমানুসারে চতুর্থ স্থানে সুইডেন, পঞ্চম স্থানে সুইজারল্যান্ড, ষষ্ঠ থেকে দ্বাদশ স্থানে রয়েছে সিঙ্গাপুর, জাপান, ফিনল্যান্ড, নেদারল্যান্ড, লাটভিয়া, ডেনমার্ক ও যুক্তরাষ্ট্র।

তবে সবাইকে অবাক করে দিয়ে প্রযুক্তিতে এগিয়ে থাকা দেশ মার্কিন যুক্তরাষ্ট্র রয়েছে তালিকার একদম নীচে থাকার কারণ হিসেবে এফসিসি’র প্রতিবেদন থেকে জানা গেছে, লাখ লাখ আমেরিকান এখনও কম গতির ব্রডব্যান্ডে আটকে আছে। যুক্তরাষ্ট্র একটি বড় দেশ কিন্তু দেশটিতে এখনও পুরোনো অবকাঠামো বিদ্যমান।

‘আকামাই’র প্রতিবেদনে দেখা গেছে, মার্কিন যুক্তরাষ্ট্রে ইন্টারনেটের ১৬.৩ এমবিপিএস গড় গতি, যা ৬.৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে আগের প্রান্তিকের তুলনায়।
সূত্র: বিজনেস ইনসাইডার

Please follow and like us:
20

Comments

comments