অল্প বয়সে টাক, যা করলে গজাবে নতুন চুল!

0
5
অল্প বয়সে টাক

 অল্প বয়সে টাক

বয়স বাড়লে টাক পড়ে এটা স্বাভাবিক, কিন্তু অনেকের অল্প বয়সে টাক পড়ে। মেয়েরাও চুল নিয়ে কম ভোগে না। চুল পড়া রোধ, চুল ঘন ও সুন্দর করতে কত কিছু যে করে মানুষ!
চিকিৎসকের মতে, অল্প বয়সে টাক পড়ার নানা কারণ রয়েছে। কপালের দু’পাশে রগের কাছে পুরুষদের এন্ড্রোজনিক এলোপেসিয়ার কারণে টাক পড়ে। তারপর ক্রমেই বাড়তে বাড়তে মাথার সামনেও চাঁদিতে ছড়িয়ে পড়ে।
এটি পুরুষ সেক্স হরমোন টেসটোসটেরন ও বংশগত কারণে হয়। চুলের গোড়ায় কিছু রিসেপ্টর থাকে, যা টেসটোসটেরন হরমোনের প্রভাবে চুলের জীবনধারা নিয়ন্ত্রণ করে। ফলে এ মাত্রায় হরমোন থাকা সত্ত্বেও চুলের গঠনে তারতম্য হয়।
এজন্য বয়ঃসন্ধিকলে পুরুষের সামনের চুল সরে যেতে থাকে। কারণ- উপরের কারণ ছাড়াও থাইরয়েড গ্রন্থির অসুখ, রক্তস্বল্পতা, ওভারির অসুখ বা অন্য কোনো হরমোনের অসুখে চুল পড়তে পারে।
বর্তমানে চুল পড়া বা টাকের আধুনিক চিকিৎসা এসেছে, রূপচর্চার নামে নানা অপ্রয়োজনীয় জিনিস ব্যবহারে ত্বক ও চুলের ক্ষতি হচ্ছে।
পরিবেশ দূষণ, বিভিন্ন কেমিক্যাল, ক্ষার ও ইনসেকটিসাইডের ব্যবহার, পানি ও বায়ুদূষণ পরোক্ষভাবে চুল পড়ার জন্য দায়ী। আধুনিক চিকিৎসা মেসোথেরাপি ও পিআরপি চুলের চিকিৎসায় নতুন সংযোজন। কিন্তু আপনার চুল যদি প্রাকৃতিক উপায়ে গজায় তাহলে এতো জটিল চিকিৎসায় যাওয়ার দরাকার কী?
ভাবছেন কীভাবে? আরে এতো চিন্তার কিছু নেই এই অসম্ভবকে সম্ভব করবে রসুন তেল। সপ্তাহে ৩ থেকে ৪ দিন রাতে ঘুমানোর আগে এটি ব্যবহার করলে আপনার টাক মাথায় নতুন চুল গজাবে!
তাহলে দেরি কেন? আসুন বিস্তারিত জেনে নিই :
* রসুনে আছে উচ্চমাত্রার সালফার, ভিটামিন সি, সেলেনিয়াম এবং হরেক রকম খনিজ উপাদান যারা নতুন চুল গজাতে অত্যন্ত সহায়ক।
* রসুনে উপস্থিত কপার নতুন চুল গজায়, চুল কালো করে ও চুলকে ঘন করে।
প্রস্তুত প্রণালী ও ব্যবহার।
প্রথমে এক বোতল অলিভ অয়েলে কয়েক কোয়া রসুন ফেলে রাখুন সপ্তাহ খানেক। মোটামুটি ৭ দিন পার হয়ে গেলেই তৈরি হবে আপনার তেল।
মাথায় এই তেলটি ব্যবহার করুন। এতে চুল পড়া কমে যাবে এবং টাক মাথায় নতুন চুল গজায়।
অলিভ অয়েল দিয়ে মাথার ত্বক খুব ভালো করে ম্যাসাজ করুন। পরে একটি শাওয়ার ক্যাপ বা মাথায় পলিথিন মুড়িয়ে ঘুমিয়ে পড়ুন। সকালে ভালো করে শ্যাম্পু করে নিন।
সাবধানতা : যাদের অ্যালার্জি আছে তারা এটা ব্যবহার করবেন না। অথবা যদি এই তেল ব্যবহারের পর মাথায় জ্বালা করে, তাহলে সঙ্গে সঙ্গে মাথা ধুয়ে ফেলুন।
Please follow and like us:
20

Comments

comments