সহজ হচ্ছে ইতালির নাগরিকত্ব আইন, সুবিধা পাবে বাংলাদেশিরা

0
26
সহজ হচ্ছে ইতালির নাগরিকত্ব আইন

সহজ হচ্ছে ইতালির নাগরিকত্ব আইন

ইতালির নাগরিকত্ব আইনে পরিবর্তনের আভাস পাওয়া গেছে। এ আইন পাস হলে প্রবাসী বাংলাদেশিদের ভাগ্য বদলাতে পারে।

স্থানীয় গণমাধ্যম সূত্রে জানা যায়, চলতি বছরের এপ্রিলে ইতালির সংসদে নাগরিকত্ব আইনের ১৪টি নতুন প্রস্তাব জমা দিয়েছেন সে দেশের সাংসদরা । সংসদে জমা দেয়া নতুন প্রস্তাবের মধ্যে উল্লেখযোগ্য একটি আইন হল ‘লা ইতালিয়া সোনো আংকে ইও’। বাংলায় যার অর্থ হল ‘আমিও ইতালিয়ান’।

ইদানীং প্রবণতা কমে আসলেও দুই দশক আগে বাংলাদেশি অভিবাসীদের মধ্যে ইতালিতে যাওয়ার বিষয়ে আগ্রহ ছিল প্রবল। ইউরোপে যুক্তরাজ্যের পরেই সবচেয়ে বেশি সংখ্যক বাংলাদেশি এই দেশটিতেই বসবাস করেন বলে বিভিন্ন সংস্থার তথ্যে জানা গেছে।

ইতালির বিভিন্ন সংস্থার তথ্য অনুযায়ী দেশটিতে এক লাখ ২০ হাজারেরও বেশি বাংলাদেশি বৈধভাবে বসবাস করছেন। অবৈধভাবে বসবাসকারীদের এবং সংখ্যা অন্তত ৭০ হাজার বলে জানিয়েছে বিভিন্ন সংস্থা। অবশ্য সাত বছর আগে ইতালি সরকারের প্রকাশিত এক প্রতিবেদনে এই সংখ্যাটিকে ১১ হাজার বলা হয়েছিল।

ইউরোপের এক সময়ের সমৃদ্ধ এই দেশটি বিদেশিদের নাগরিকত্ব দেয়ার দিক থেকে অনেকটা রক্ষণশীল অবস্থানে ছিল। তবে সাম্প্রতিক সময়ে তাদের মনোভাব পাল্টেছে মূলত জন্মহার করে যাওয়ায়। স্থানীয় বাসিন্দাদের মধ্যে সন্তান ধারণের প্রবণতা কম হওয়ায় জনসংখ্যার কাঙ্ক্ষিত বৃদ্ধি হচ্ছে না সেখানে। এ কারণে নাগরিকত্ব আইনকে আরেকটু সহনশীল করে অন্য দেশে জন্ম নেয়া বা অন্য দেশের নাগরিকদের সন্তানরা ইতালিতে জন্ম নিলে তাদের নাগরিকত্ব দেয়ার বিষয়ে উদার নীতি গ্রহণ করতে চাইছেন দেশটির রাজনীতিবিদদের একাংশ।

এ প্রস্তাবটি ইতিমধ্যে ব্যাপক আলোচনায় এসেছে। কারণ এ প্রস্তাবটি চেম্বার অফ ডেপুটিতে তোলার জন্য ৫০ হাজার স্বাক্ষর গ্রহণের প্রয়োজন ছিল।

কিন্তু প্রস্তাবিত এ আইনের পক্ষে এক লাখ ৩২৯ জনের স্বাক্ষর নিয়ে জমা দেয়া হয়েছে। প্রস্তাবটি এখন পরীক্ষা-নিরীক্ষা করে দেখা হচ্ছে।

প্রস্তাবিত আইনে ইতালিয়ান নাগরিকত্ব আইন পরিবর্তন ছাড়াও অভিবাসীদের জন্য ইতালির স্থানীয় নির্বাচনে ভোট দেয়ার অধিকার থাকবে।

এছাড়া এক বছর বৈধভাবে ইতালিতে বসবাসকারী অভিবাসীদের ইতালিতে জন্ম নেয়া সন্তানদের ইতালির নাগরিকত্ব দিতে হবে।

প্রচলিত আইনে ১০ বছর ধরে দেশটিতে বসবাস করলেই কেবল তিনি নাগরিকত্ পাওয়ার অধিকার লাভ করেন। তবে প্রস্তাবিত নতুন আইনে সেটা পাঁচ বছর করা হয়েছে।

ইতিমধ্যে ডেমোক্রেটিক পার্টির পক্ষ থেকে চেম্বার অফ ডেপুটির কাছে আলাদা আলাদাভাবে প্রস্তাবগুলো জমা দেয়া হয়েছে। এ আইন পাশ হলে কয়েক লক্ষ প্রবাসী ইতালির নাগরিকত্ব পাবে বলে আশা করা যাচ্ছে ।

Please follow and like us:
20

Comments

comments