ঔষুধের পাতায় খালি ঘর থাকে কেন জানেন কি কারন?

0
28
ঔষুধের পাতায় খালি ঘর

ঔষুধের পাতায় খালি ঘর

ঔষুধের পাতায় অনেক সময় খালি ঘর থাকে, বিশেষ করে যেসব পাতায় একটি ঔষুধ থাকে। কখনো কী ভেবে দেখেছেন, এত বড় একটা পাতার মাঝখানে কেন একটা ঔষুধ থাকে? আর কেনই বা এর চারকোনায় চারটি ফাঁকা ঘর থাকে?  আসুন জেনে নেই-

১। ঔষুধের কোম্পানিগুলো সাধারণত এই ফাঁকা জায়গা রাখে যাতে প্যাকেটের পেছনে প্রিন্ট দেওয়ার জায়গা থাকে। কারণ ঔষুধের নাম লিখতে হয়, প্রস্তুত হওয়ার তারিখ এবং মেয়াদ উত্তীর্ণের তারিখ লেখার জন্য জায়গা রাখতে হয়। আর যেসব প্যাকেটে একটি ঔষুধ থাকে, সেখানে এই লেখা প্রিন্ট করার জন্য পুরো সমান জায়গা না রেখে চারটি বা দুটি খালি ঘর করা হয়।

২।এ ছাড়া এই ঘরগুলো ঔষুধ আনা-নেওয়ার সময় নষ্ট হওয়া থেকে বাঁচায়। অনেক সময় চাপে ওষুধ নষ্ট হয়ে যায়। এই সমস্যার সমাধানে বড় ঔষুধের প্যাকেটগুলোতে ফাঁকা ঘর রাখা হয়।

৩। একটা ঔষুধের সঙ্গে যেন অন্য ঔষুধের রি-অ্যাকশন না হয় এ কারণেও মাঝখানের জায়গাগুলোতে ফাঁকা ঘর রাখা হয়।

Please follow and like us:
20

Comments

comments

SHARE
Previous articleখাওয়ার পর কিছু নিয়ম মানলে আপনিও সুস্থ থাকবেন
Next articleহৃদয়ের যত্ন নিন সুস্থ থাকুন- প্রবাসীজীবন
আমি শারমিন আক্তার মুক্তা। আমি বাংলাদেশে বাস করি এবং জন্ম সূত্রে বাংলাদেশি। আমি খুব সাধারন একটা মেয়ে, ন্যায়বান, বন্ধুভাবাপন্ন, স্বাধীন মতাবলম্বী। আমি জটিলতা, অসততা, মিথ্যাবাদিতা পছন্দ করিনা। আমি সব কিছুর ভাল দিকটা চিন্তা করি। আমার দুর্বলতা হল আমি অন্য মানুষকে খুব সহজেই বিশ্বাস করি। আমার শখ বই পড়া ওগান শোনা ।