খাওয়ার পর কিছু নিয়ম মানলে আপনিও সুস্থ থাকবেন

0
17
খাওয়ার পর কিছু নিয়ম

খাওয়ার পর কিছু নিয়ম

খাদ্য মানুষকে সুস্থ ও সবল রাখতে সাহায্য করে। শুধু মানুষ কেন যেকোনো প্রাণীই খাবার খায় সুস্থ ও সবল থাকতে। কিন্তু এই সুস্থ থাকতে শুধু খাবার খেলেই হবে না, খাওয়ার পরপরই কিছু কাজ করা যাবে না। তবেই সুস্থ থাকা সম্ভব। কী সেই কাজগুলো যা আপনাকে সুস্থ না করে অসুস্থ করে তুলবে। একনজরে দেখে নিন-

ঠাণ্ডা পানি
খেতে খেতে বা খাওয়ার মধ্যে আমরা অনেকেই পানি পান করে থাকি। কিংবা খাওয়ার ঠিক পরপরই। কিন্তু খাবার খেতে খেতে বা খাওয়া শেষ করেই পানি পান করা উচিৎ নয়। খাওয়া শেষ করার কমপক্ষে দশ মিনিট পর পানি পান করবেন। আর গরমের সময় বলে আমরা ঠাণ্ডা পানি পান করে থাকি যা একদম ঠিক না। খাবার খেতে খেতে বা খাওয়ার পর পরই ঠাণ্ডা পানি পান করা উচিৎ নয়। তাতে হজমে সমস্যা হয়। যদি পানি পান করতেই হয় তাহলে একটু উষ্ণ পানি পান করুন যা হজমে সহায়ক।

চায়ের কাপে চুমুক
খেয়ে উঠেই চায়ের কাপে চুমুক না দিলে আপনার চলেই না। মনে হয় কেমন যেন লাগছে! কিন্তু জানেন কী খাওয়ার পর পরই চা পান একদম ঠিক নয়। খাওয়ার পর পরই চা পান করলে খাবার হজম হতে বেশি সময় লাগে।

ধূমপান
ধূমপান সবসময়ই স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। কিন্তু খাওয়ার পরপরই ধূমপান আরো বেশি ক্ষতিকর। কারণ বিশেষজ্ঞরা বলছেন, সারাদিনের দশটা সিগারেট যা ক্ষতি করে খাওয়ার পরপরই একটি সিগারেট তার চেয়ে বেশি ক্ষতি করে। তাই খাওয়ার পরপরই ধূমপান একদম নয়। পারলে কখনোই ধূমপান নয়।

ফল খাওয়া
ফল যদিও শরীরের জন্য খুব উপকারি তবে তা নির্ভর করে খাওয়ার উপর। ফল এমনই একটা খাদ্য যা খালি পেটে যেমন খাওয়া ঠিক না, তেমনই খাওয়ার ঠিক পরপরই খাওয়া ঠিক নয়। ফল খেতে হবে খাওয়ার কমপক্ষে আধাঘণ্টা পর। কারণ খাওয়ার পর পরই ফল খেলে পেটে গ্যাস হয়।

গোসল করা
খাবার খেতে হয় সব সময় গোসল করার পর। খাওয়ার পরপরই গোসল করবেন না। এতে খাবার হজম করতে সমস্যা হয়। ফলে পেটে গ্যাস হয়ে বুক জ্বালা পোড়া করে। কেননা খাওয়ার পর শরীর গরম হয়ে যায় তাই খাওয়ার পরপরই গোসল করলে শরীর ঠাণ্ডা হয়ে রক্ত প্রবাহ কমে যায়, ফলে হজমে সমস্যা দেখা দেয়। তাই খাওয়ার পর পরই গোসল একদম নয়।

বিছানায় যাওয়া নয়
খেয়ে উঠেই বিছানায় একদমই যাওয়া উচিত নয়। খাওয়ার কমপক্ষে দুই ঘণ্টা পর বিছানায় যেতে হবে। খেয়ে উঠেই বিছানায় গেলে খাবার হজমে সমস্যা হয়। তাই খেয়ে উঠেই বিছানায় নয়।

খাবার যা ই খান একটু সচেতনভাবে খাবেন। দেখবেন আপনি সুস্থ থাকছেন।

Please follow and like us:
20

Comments

comments

SHARE
Previous articleগাছকে বিয়ে করবেন তারকা জয়া আহসান?
Next articleঔষুধের পাতায় খালি ঘর থাকে কেন জানেন কি কারন?
আমি শারমিন আক্তার মুক্তা। আমি বাংলাদেশে বাস করি এবং জন্ম সূত্রে বাংলাদেশি। আমি খুব সাধারন একটা মেয়ে, ন্যায়বান, বন্ধুভাবাপন্ন, স্বাধীন মতাবলম্বী। আমি জটিলতা, অসততা, মিথ্যাবাদিতা পছন্দ করিনা। আমি সব কিছুর ভাল দিকটা চিন্তা করি। আমার দুর্বলতা হল আমি অন্য মানুষকে খুব সহজেই বিশ্বাস করি। আমার শখ বই পড়া ওগান শোনা ।