লিফটের তার ছিঁড়ে গেলে করণীয় কাজ

0
25
লিফটের তার ছিঁড়ে গেলে করণীয়

লিফটের তার ছিঁড়ে গেলে করণীয়

লিফটের তার ছিঁড়ে হতাহত হওয়ার ঘটনা সাম্প্রতিক সময়ে বৃদ্ধি পেয়েছে।বিপদ তো আর বলে কয়ে আসেনা, তাই জেনে নিন লিফটের তার ছিঁড়ে গেলে কী করবেন-

আল্লাহ্‌ সবাইকে রক্ষা করুন। ধরুন, আপনি ৩০ তলা থেকে নামছেন, লিফটের তার ছিঁড়ে গেল। লিফটসহ হু হু করে নিচে পড়ছেন। চার সেকেন্ডের একটু পরই আপনার বেগ হবে সেকেন্ডে প্রায় ৪০ মিটার, যা ঘণ্টায় ৯০ মাইলের সমান। আপনার ওজন যদি হয় ৬০ মিলোগ্রাম, তাহলে ভরবেগ দাঁড়াবে ৬০*৪০=২৪০০ কিলোগ্রাম-মিটার প্রতি সেকেন্ড।মাধ্যাকর্ষণজনিত ত্বরণ যেহেতু ৯.৮ মিটার প্রতি সেকেন্দ*প্রতি সেকেন্ড , তাই প্রতি মুহূর্তে এই ভরবেগ বাড়তে থাকবে। অর্থাৎ, লিফটটা যখন মাটিতে আছড়ে পড়বে, তখন আপনার ওজনের চেয়ে কয়েকগুণ বেশি ওজনের ধাক্কা খাবেন। এমনকি আপনার মাথার ওজনের চাপে ঘাড় ভেংগে যাবে। পা ভাঁজ করে ধাক্কা সামলানোর চেষ্টা করেও লাভ হবে না। কারণ, পড়ন্ত শরীরের প্রচন্ড ভরবেগ পা সইতে পারবেনা। লাফ দিয়ে শূন্যে অবস্থানের চেষ্টাও বৃথা। কারণ, ঠিক কখন লিফট মাটিতে পড়বে, তা বোঝা মুশকিল। এ অবস্থায় সবচেয়ে বুদ্ধিমানের কাজ হবে লিফটের মেঝেতে সোজা হয়ে শুয়ে পড়া, যেন শরীরের চাপ সবচেয়ে বেশি ছড়ানো স্থানে পড়ে এবং শরীরের কোনো অংশকে যেন অন্য কোনো অঙ্গপ্রত্যঙ্গের চাপ সইতে না হয় সেদিকে খেয়াল রাখুন।

Please follow and like us:
20

Comments

comments

SHARE
Previous articleসাঁওতালদের নিয়ে লেখা- নির্বাসিতা লেখিকা
Next articleসুখী থাকার মূলমন্ত্র জানতে চান? এই লেখাটি পড়ুন
আমি শারমিন আক্তার মুক্তা। আমি বাংলাদেশে বাস করি এবং জন্ম সূত্রে বাংলাদেশি। আমি খুব সাধারন একটা মেয়ে, ন্যায়বান, বন্ধুভাবাপন্ন, স্বাধীন মতাবলম্বী। আমি জটিলতা, অসততা, মিথ্যাবাদিতা পছন্দ করিনা। আমি সব কিছুর ভাল দিকটা চিন্তা করি। আমার দুর্বলতা হল আমি অন্য মানুষকে খুব সহজেই বিশ্বাস করি। আমার শখ বই পড়া ওগান শোনা ।