গরম পানিতে গোসলের কিছু সুফল ও ক্ষতিকারক দিক

0
24
গরম পানিতে গোসলের কিছু সুফল ও ক্ষতিকারক দিক
গরম পানিতে গোসলের কিছু সুফল ও ক্ষতিকারক দিক

 গরম পানিতে গোসলের কিছু সুফল ও ক্ষতিকারক দিক

গরম পানিতে গোসলের কিছু সুফল ও ক্ষতিকারক দিক
গরম পানিতে গোসলের কিছু সুফল ও ক্ষতিকারক দিক
শীতকালে গোসল করতে গেলে নামতে হয় এক ভায়াবহ গৃহযুদ্ধে। ঠান্ডার ভয়ে কুপোকাত হয়ে গোসল করতে মন চায় না। অপরদিকে গোসল তো করতেই হব পরিষ্কার থাকতে এবং শরীরকে প্রাণবন্ত সতেজ রাখতে। আর তাই সমাধান হলো হালকা গরম করে নিয়ে সেই পানি দিয়েই সেরে ফেলুন আপনার গোসলটা।
গরম পানি দিয়ে গোসল করলে খুব ভাল লাগে একই সাথে প্রাণবন্ত অনুভব হয়। কিন্তু অনেকেই এর তেমন কোন উপকারিতা দেখতে পান না এবার একই সাথে এর অনেক অপকারিতার কথাও বলেন। উপকারিতা- অপকারিতা দুটিই আছে এর। তাই সেভাবেই জেনে নিয়ে গোসল করুন।
আসুন জেনে নেই গরম পানি দিয়ে গোসলের উপকারিতা –
১। ব্যথা দূর
শীতে গরম পানি দিয়ে গোসল করলে পেশির নমনীয়তা বাড়ে। শরীরের যে কোনো ব্যথা বিশেষ করে বাতের ব্যথা, হাড়ের সংযোগস্থলে ব্যথা, পিঠ ও হাঁটুর ব্যথা কমে যায়। গরম পানিতে গোসল করলে অনেকের মাথা ব্যথাও ভালো হয়। এটি একটি অনেক বেশি উপকারি দিক।
২। রক্ত সঞ্চালন
গরম পানি ত্বকের রক্তনালীর প্রসারণ বাড়ায়। কাজেই উষ্ণ গরম পানি দিয়ে গোসল করলে ত্বকের রক্ত সরবরাহ বাড়ে। ফলে সুস্থ থাকে শরীর ও মন দুটোই।
৩। শ্বাস–প্রশ্বাস সরল
যাদের বুকে ব্যথা ও শ্বাস প্রশ্বাসের সমস্যা রয়েছে তাদের জন্য গরম পানিতে গোসল বেশ উপকারি। এছাড়া নাক বন্ধ হওয়া, ঠান্ডা লেগে থাকা এসব সমস্যা যাদের হয় তাদের জন্য গরম পানি দিয়ে গোসল ভাল ফল দেয়। গরম পানিতে ইউক্যালিপ্টাস বা অন্যান্য তেল মিশিয়ে ব্যবহার করলে আরও বেশি উপকার পাওয়া যায়।
৪। অবসাদ দূর
গরম পানি পেশির জড়তা কাটাতে সাহায্য করে। ফলে সহজেই অবসাদ দূর হয়। এছাড়া রক্তচাপ কমিয়ে পার্লস রেটকে আরামদায়ক পর্যায়ে নিয়ে আসে। সব মিলিয়ে পরিপূর্ণ ঘুমের জন্য গরম পানিতে গোসল ভালো।
৫। ত্বকের আর্দ্রতা
গরম পানি ত্বকের রোমকূপ আলগা করে দিতে সাহায্য করে। ফলে ত্বক নরম ও দ্রুত পরিষ্কার হয়। একইসঙ্গে ত্বকের আর্দ্রতা ধরে রাখতেও কার্যকরী ভূমিকা রাখে গরম পানি।
অতিরিক্ত গরম পানি দিয়ে গোসল করলে আবার হিতে বিপরীত হয়ে যেতে পারে। এছাড়া অতি গরম পানি ত্বকের নানান ক্ষতি সাধন করে।
আসুন এবার জেনে নেই গরম পানি দিয়ে গোসলের ক্ষতিকারক দিক –
১। গরম পানিতে গোসল কার্ডিওভাস্কুলার সিস্টেমে নেতিবাচক প্রভাব ফেলে। যাদের হাইপারটেনশনসহ হৃদরোগ রয়েছে, তাদের জন্য গরম পানিতে গোসল ভালো নয়। তাদের উচিৎ দুপুরের দিকে রোদ উঠলে তবেই ট্যাপের পানি দিয়ে গোসল সারা।
২। গরম পানিতে গোসল ত্বকের ছিদ্র খুলে দিলেও সহজে ময়লা জমে। এর কারণে ব্রণসহ নানান সমস্যা তৈরি হয়। এছাড়া এই পানি চুলের জন্য ক্ষতিকর। এতে চুল দুর্বল হয়ে সহজে ভেঙ্গে যায়।
৩। অতিরিক্ত গরম পানিতে গোসল করলে যাদের ঘুমের সমস্যা আছে তাদের ঘুম আরও কমে যেতে পারে।
Please follow and like us:
20

Comments

comments