মাড়ির রক্ত থেকে হতে পারে অন্ত্রের ক্যান্সার !

0
66
মাড়ির রক্ত থেকে হতে পারে অন্ত্রের ক্যান্সার !
মাড়ির রক্ত থেকে হতে পারে অন্ত্রের ক্যান্সার !

মাড়ির রক্ত থেকে হতে পারে অন্ত্রের ক্যান্সার !

নিয়মিত দাঁত ব্রাশ অন্ত্রের ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে। একটি গবেষণায় দেখা যায়, মুখের ব্যাকটেরিয়া মাড়ির রক্তপাতের মাধ্যমে অন্ত্রে যায়। যেখানে তারা ক্যান্সারের সূত্রপাত ঘটায় অথবা বিদ্যমান টিউমারকে আক্রান্ত করে। bug fusobacterium নামের এই ক্ষতিকারক ব্যাকটেরিয়াকে স্বাভাবিক কোষের চেয়ে ক্যান্সারযুক্ত টিউমারে বেশি দেখা যায়। গবেষকরা বলছেন, এই জীবাণু অন্ত্রে বিদ্যমান টিউমার বড় করে এবং ক্যান্সারে পরিণত করে।

বিজ্ঞানীরা গবেষণা করেছেন কিভাবে এই ব্যাকটেরিয়া স্রোতের মাধ্যমে অন্ত্রে তাদের পথ তৈরি করে। বিজ্ঞানীরা বলছেন কেবলমাত্র মাড়ির রক্তপাত হলে রক্তস্রোতের সাহায্যে এই জীবাণু অন্ত্রে প্রবেশ করে।
হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের টিএইচ চ্যান পাবলিক হেলথ স্কুলের অধ্যাপক ওয়েন্ডি গ্যারেট বলেন, মুখের মধ্যে ক্রমবর্ধমান ব্যাকটেরিয়া শরীরের বিভিন্ন স্থানে রোগ ছড়ায়। এছাড়াও মুখের ব্যাকটেরিয়ার সাথে হৃদরোগ ও স্ট্রোকের সম্পর্ক রয়েছে।
গবেষকরা আরও বলেন, প্রতিদিন নিয়মিত দুইবার ব্রাশ করে অন্ত্রের ক্যান্সার প্রতিরোধ করা সম্ভব।

Save

Please follow and like us:
20

Comments

comments

SHARE
Previous articleঘরেই তৈরি করুন ‘এয়ার ফ্রেশনার’ – টিপস
Next articleমশা যন্ত্রণা থেকে মুক্তি দিবে এলজির নতুন টিভি !
আমি শারমিন আক্তার মুক্তা। আমি বাংলাদেশে বাস করি এবং জন্ম সূত্রে বাংলাদেশি। আমি খুব সাধারন একটা মেয়ে, ন্যায়বান, বন্ধুভাবাপন্ন, স্বাধীন মতাবলম্বী। আমি জটিলতা, অসততা, মিথ্যাবাদিতা পছন্দ করিনা। আমি সব কিছুর ভাল দিকটা চিন্তা করি। আমার দুর্বলতা হল আমি অন্য মানুষকে খুব সহজেই বিশ্বাস করি। আমার শখ বই পড়া ওগান শোনা ।