আপনার শরীরে কোন জটিল সমস্যা আছে কি না…

0
15
আপনার শরীরে কোন জটিল সমস্যা আছে কি না…
আপনার শরীরে কোন জটিল সমস্যা আছে কি না…

আপনার শরীরে কোন জটিল সমস্যা আছে কি না…

আপনি জানেন কি আপনার নখ আপনার স্বাস্থ্যগত অবস্থার পূর্বাভাস দেয়? বিভিন্ন সময় আমাদের নখে নানা ধরনের অস্বাভাবিকতা দেখা দেয় যা আমরা লক্ষ করি না।

কিন্তু এই অস্বাভাবিক অবস্থা হতে পারে জটিল কোনো রোগের লক্ষণ কিংবা পূর্বাভাস। আজ পাঠকদের জন্য নখের সাহায্যে স্বাস্থ্যের অবস্থা কি সে সম্পর্কে আলোচনা করা হল।

হলুদ নখ:
নখের রঙ হলুদ হয়ে গেলে সেটি ছত্রাক সংক্রমণের লক্ষণ। ছত্রাক সংক্রমণ মারাত্মক হলে আপনার নখের প্রান্তগুলো উঠে আসতে পারে, নখ ফেটে যেতে পারে এবং নখের পুরুত্ব বৃদ্ধি পেতে পারে। কখনো কখনো হলুদ বর্ণের নখ হতে পারে আরো মারাত্মক রোগের লক্ষণ। যেমন:
* থাইরয়েড গ্রন্থির প্রদাহ
* ফুসফুসের প্রদাহ
* ডায়াবেটিস ও
* সোরিয়াসিস (এক ধরনের মারাত্মক চর্মরোগ)

ফ্যাকাশে নখ:
অস্বাভাবিক ফ্যাকাশে নখ হতে পারে মারাত্মক সব রোগের লক্ষণ। যেমন:
* রক্তশূন্যতা
* হার্ট ফেইলিওর
* লিভার বা যকৃতের রোগ ও
* অপুষ্টি

সাদা কিন্তু প্রান্ত গাড়:
যদি আপনার নখ সাদা এবং প্রান্তগুলো গাড় বর্ণ ধারণ করে তবে এটি হতে পারে লিভারের রোগ। যেমন জন্ডিসের লক্ষণ।

নীলচে নখ:
নখের রঙ যদি নীলচে বর্ণ ধারণ করে তবে বুঝতে হবে আপনার দেহে অক্সিজেনের সরবরাহ পর্যাপ্ত নয়। এটি হতে পারে ফুসফুসের রোগ যেমন নিউমোনিয়ার লক্ষণ। এছাড়া নীলচে বর্ণের নখ হৃদরোগেরও পূর্বাভাস হতে পারে।

অমসৃণ নখ:
নখের পৃষ্ঠে যদি উঁচুনিচু ঢেউ বা গর্ত উপস্থিত থাকে তবে এটি হতে পারে গ্রন্থিবাত বা আরথ্রাইটিস কিংবা সোরিয়াসিসের পূর্বাভাস। এসব ক্ষেত্রে নখের নিচের ত্বক লালচে বাদামী বর্ণ ধারণ করে।

ভঙ্গুর:
শুষ্ক, ভঙ্গুর নখ যা সহজেই ফেটে যায় বা ভেঙে যায় তা হতে পারে থাইরয়েড গ্রন্থির প্রদাহের লক্ষণ।

লালচে ও ফোলা:
নখ এবং ত্বকের সংযোগস্থল যদি লালচে ও ফোলা থাকে তবে এটি নখের প্রদাহের লক্ষণ।

কালো দাগ:
নখের নিচে কালো দাগ দেখা গেলে যত তারাতারি সম্ভব পরীক্ষা করিয়ে নেয়া ভালো। কারণ এটি হতে পারে চামড়ার ক্যানসারের পূর্বাভাস।উপরে উল্লেখিত নখের সমস্যাগুলো হতে পারে বিভিন্ন জটিল রোগের লক্ষণ বা পূর্বাভাস। তবে এ ধরনের সমস্যা দেখা দিলেই নিশ্চিতভাবে বলা সম্ভব নয় যে আপনি কোন রোগে আক্রান্ত। নখে এ ধরনের কোনো পরিবর্তন দেখা দিলে একজন বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিন।

Please follow and like us:
20

Comments

comments

SHARE
Previous articleজ্যাক মা এর কথা- পড়ুন এবং নিজেকে উজ্জবিত করুন
Next articleবলিউডের সিনেমায় চুমুর দৃশ্য- ভিডিও সহ
আমি শারমিন আক্তার মুক্তা। আমি বাংলাদেশে বাস করি এবং জন্ম সূত্রে বাংলাদেশি। আমি খুব সাধারন একটা মেয়ে, ন্যায়বান, বন্ধুভাবাপন্ন, স্বাধীন মতাবলম্বী। আমি জটিলতা, অসততা, মিথ্যাবাদিতা পছন্দ করিনা। আমি সব কিছুর ভাল দিকটা চিন্তা করি। আমার দুর্বলতা হল আমি অন্য মানুষকে খুব সহজেই বিশ্বাস করি। আমার শখ বই পড়া ওগান শোনা ।