সেনজেন ভিসা প্রাপ্তির সবচেয়ে সহজ ১০টি দেশ!

0
49
সেনজেন ভিসা প্রাপ্তির সবচেয়ে সহজ ১০টি দেশ!

 সেনজেন ভিসা প্রাপ্তির সবচেয়ে সহজ ১০টি দেশ!

সেনজেন ভিসা প্রাপ্তির সবচেয়ে সহজ ১০টি দেশ!

মোহাম্মাদ ফয়সাল কোপেনহেগেনঃ

ঠিক এ মুহূর্তে সেনজেনভুক্ত দেশের সংখ্যা ২৬টি হলেও যে কোন একটা সেনজেনভুক্ত দেশ থেকে সেনজেন ভিসায় ২৬ দেশ ছাড়াও সেনজেন ভিসা আওতায় আসার সবচেয়ে বেশি দাবীদার রোমানিয়া, বুলগেরিয়া ছাড়াও ক্রোয়েশিয়া, সাইপ্রাস সহ ইউরোপের আরও অনেক দেশে ভ্রমণ করা সম্ভব।

আপনি কি জানেন কোন কোন সেনজেনভুক্ত দেশে সহজে সেনজেন ভিসা পাওয়া যায়?

২০১৪ সালের সেনজেন ভিসা প্রাপ্তির তালিকা থেকে দেখা যাচ্ছে, ২৬টি সেনজেনভুক্ত দেশের মধ্যে সবচেয়ে বেশি সেনজেন ভিসা ইস্যু করা হয়েছে লাটভিয়া থেকে (শতকরা ভিসা প্রাপ্তি অনুযায়ী) এবং লাটভিয়া থেকে ভিসা রিফিউজের হার মাত্র ০.৭% অর্থাৎ ৯৯.৩% আবেদনকারী লাটভিয়া থেকে সেনজেন ভিসা লাভ করতে সক্ষম হয়েছে।

এক্ষেত্রে শতকরা হিসাবে সবচেয়ে বেশি ভিসা প্রত্যাখ্যান করা হয়েছে বেলজিয়াম থেকে (শতকরা হিসাবে ১৬.৯%) যদিও সংখ্যা বিবেচনায় সবচেয়ে বেশি সংখ্যক সেনজেন ভিসা প্রত্যাখ্যান করা হয়েছে ফ্রান্স থেকে। পরিসংখ্যান বলছে, ২০১৪ সালে ফ্রান্সে মোট ২৮৯৪৯৯৬ জন সেনজেন ভিসার জন্য আবেদন করেন যার ২৬১৩৯৯৫ জনকে ভিসা মঞ্জুর করে এবং ২৭৭৩৫৫ জন ভিসা রিফিউজ করে অর্থাৎ শতকরা প্রায় ১০ ভাগ আবেদনকারীর ভিসা প্রত্যাখ্যান করা হয়েছে।

যা হোক, শতকরা হিসাবে ভিসা প্রাপ্তির দিক থেকে দ্বিতীয় সর্বোচ্চ দেশটি হচ্ছে আইসল্যান্ড এবং লিথুনিয়া যেখানে ৯৯.১% ভিসা ইস্যু করা হয় এবং মাত্র ০.৯% প্রত্যাখ্যান করা হয়।

এক্ষেত্রে শীর্ষ ১০টি দেশের বাকী দেশগুলো যথাক্রমে নিম্নরূপ-
ফিনল্যান্ড (ভিসা ইস্যুর হার ৯৯%)
এস্তোনিয়া (ভিসা ইস্যুর হার ৯৯%)
স্লোভাকিয়া (ভিসা ইস্যুর হার ৯৮.৪%)
পোল্যান্ড (ভিসা ইস্যুর হার ৯৮.৩ %)
গ্রীস (ভিসা ইস্যুর হার ৯৮%)
লুক্সেমবার্গ (ভিসা ইস্যুর হার ৯৭.৯%)
চেক রিপাবলিক (ভিসা ইস্যুর হার ৯৭.৮%)

২০১৪ সালে বাংলাদেশ থেকে সেনজেন ভিসার জন্য আবেদনকারী ছিলেন ১৯৭০৪ জন যার মধ্যে ১৪২০৬ জন ভিসা পায় এবং ৪৬৩৯ জনের ভিসা প্রত্যাখ্যান হয় এবং ভিসা প্রত্যাখ্যানের হার ২৩.৫ শতাংশ!

সেনজেন দেশ গুলো হচ্ছে- অস্ট্রিয়া,বেলজিয়াম ,চেক রিপাবলিক , ডেনমার্ক, এস্তোনিয়া, ফিনল্যান্ড ফ্রান্স, জার্মানি, গ্রীস, হাঙ্গেরি, আইসল্যান্ড, ইটালি লাটভিয়া, লিচেনস্টাইন, লিথুয়ানিয়া, লুক্সেমবার্গ, মালটা, নেদারল্যান্ডস, নরওয়ে, পোল্যান্ড, পর্তুগাল,স্লোভাকিয়া, স্লোভেনিয়া, স্পেন, সুইডেন এবং সুইটজারল্যান্ড।

Please follow and like us:
20

Comments

comments