পেটের মেদ কমিয়ে ফেলুন ঘরে বসেই

0
46
পেটের মেদ কমিয়ে ফেলুন ঘরে বসেই

পেটের মেদ কমিয়ে ফেলুন ঘরে বসেইঃ

আপনার অনিয়ন্ত্রিত খাদ্যা অভ্যাসের কারনে পেটে অতিরিক্ত মেদ বা চর্বি জমে যায়। মুখ থাকে শুকনো পেট থাকে অতিরিক্ত বড়, যেটা দেখতে চোখে লাগে। ফলে আপনি নিশ্চয়ই মেদ ভুরি নিয়ে বিব্রত অবস্থায় আছেন। তাই জেনে নিন কিভাবে আপনি ঘরে বসেই খুব সহজেই পেটের মেদ কমিয়ে ফেলতে পারেন

অতিরিক্ত মেদ বা চর্বি আপনাকে শুধু বিব্রতই করেনা, এটা আপনার জন্য ক্ষতিকর। পূর্ণ বয়স্ক পুরুষদের ক্ষেত্রে ৩৯.৫ ইঞ্চি ও পূর্ণ বয়স্ক মহিলাদের ক্ষেত্রে ৩৫.৫ ইঞ্চির বেশি পেটের সাইজ থাকলে হার্টের রোগ , ডাইবেটিস  হতে পারে। এছারাও আপনার বিশাল পেট ( https://en.wikipedia.org/wiki/Waist) অনেকের কাছে আপনাকে হাসির পাত্র করে তুলে। তাই আপনি এখন থেকেই নিচের পদ্ধতিতে আপনার মেদ কমানর চেষ্টা করুন।

পেটের মেদ কমিয়ে ফেলুন ঘরে বসেই

লেবুর শরবত দিয়ে শুরু করুন সকালঃ

পেটের চর্বি কমানোর জন্য এটি হচ্ছে সবচাইতে উপযোগী চিকিৎসা। কিছু পরিমাণ লেবু চিপে এর রস গ্লাসে নিয়ে তাতে সামান্য পরিমান গরম পানি ও লবন মিসিয়ে সকালে পান করুণ। এভাবে প্রতিদিন চালিয়ে যান ফলে আপনর বিপাক ক্রিয়া  স্বাভাবিক হয়ে যাবে এবং মেদ কমেতে থাকবে।

সাদা চাল খাবেন নাঃ

সাদা চাল খাবেন না। সাদা চালে প্রচুর চর্বি থাকে যা পেটে চর্বি জমাতে প্রধান ভূমিকা রাখে।  বাদামী চালবাদামী রুটি , সবুজ সাক সবজী এসব আপনার খাদ্যা অভ্যাসে যোগ করুণ।

এড়িয়ে চলুন চিনি যুক্ত খাবারঃ

আপনার যদি পেটে মেদ থাকে তবে আপনি চিনি ও অতিরিক্ত চিনি জাতীয় খাদ্য থেকে দূরে থাকুন। অতিরক্ত তেল সমৃদ্ধ খাদ্য থেকেও দূরে থাকুন। এসব খাবার আপনার আবডমেনউরুতে  চর্বি জমাতে সাহায্য করে।

প্রচুর পরিমাণ পানি পান করুনঃ

আপনি যদি আপনার পেটের চর্বি কমাতে চান, তাহলে যথেষ্ট পরিমান পানি পান করুন। প্রচুর পরিমান পানি পান আপনার শরীরের মেটাবলিসমকে  ঠিক রাখে এবং শরীর থেকে অপ্রয়োজনীয় ও বিষাক্ত জিনিস বের করে দেয়।

কাঁচা রসুন খানঃ

প্রতিদিন সকালে দুই বা তিনটি করে কাঁচা রসুনের কোয়া দাতে চিবিয়ে খান। এর পরে এক গ্লাস লেবুর রস পান করুন। এর ফলে আপনার পেটের চর্বি দীগুণ হারে কমতে শুরু করবে এবং আপনার শরীরের রক্ত সঞ্চালন  স্বাভাবিক ও সুন্দর করবে।

চর্বি যুক্ত খাবার পরিহার করুনঃ

যতটা সম্ভব চর্বি যুক্ত বা আমিষ জাতীয় খাবার পরিহার করুন। এর ফলে আপনার শরীরে অযাচিত বেড়ে যাওয়া মেদ কমবে।

প্রচুর পরিমান ফলমূল ও সবজি খানঃ

প্রতিদিন সকালে আপনি প্রচুর পরিমান ফলমূল ও সবজি খান এর ফলে আপনার শরীর হয়ে উঠবে সজিব অতিরিক্ত চর্বি মুক্ত এবং আপনার শরীরে অক্সিডেন্ট, মিনারেল, ভিটামিনের  পরিমাণ বাড়াবে।

আপনার রান্নায় উপকারী মসলা যুক্ত করুনঃ

দারুচিনি, আদা , কালো মরিচ এসব মসলা দিয়ে তরকারী রান্না করার চেষ্টা করুন। এসকল মসলা সাস্থের জন্য এবং মেদ কমাতে অত্যন্ত উপকারী। এসব মসলা শরীরে ইনসুলিনের  পরিমান বাড়ায় এবং চিনির পরিমান হ্রাস করে। উপরের নিয়ম গুলো মেনে চললে আপনার অতিরিক্ত পেট কমতে বাধ্য। সঠিক উপায়ে খাবার হল পেটের মেদ বা চর্বি কমার আদর্শ উপায়।

উপরের নিয়ম গুলো মেনে চললে আপনার অতিরিক্ত পেট কমতে বাধ্য। সঠিক উপায়ে খাবার হল পেটের মেদ বা চর্বি কমার আদর্শ উপায়।

সুত্রঃ ইন্ডিয়া টাইমস

Please follow and like us:
20

Comments

comments