অ্যালকোহলের পরিবর্তে চা পান করুণ

0
9
isme-ozel-shot-bardak-seti
প্রতি অ্যালকোহলের সঙ্গে ক্যান্সারের সম্পর্ক খুঁজে পেয়েছে গবেষকরা। এমন খবরে অ্যালকোহলযুক্ত পানীয় বিষয়ে নতুন করে সতর্কতা জারি করেছেন গবেষকরা।অ্যালকোহলের বদলে চা পান করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

সম্প্রতি অ্যালকোহল বর্জন করার এ প্রচারণায় গলা মিলিয়েছেন ইংল্যান্ডের প্রধান মেডিক্যাল অফিসার ডেম স্যালি ডেভিস। তিনি এক গ্লাস ওয়াইনের বদলে চা পান করতে পরামর্শ দিচ্ছেন। অতীতে অনেকেরই ধারণা ছিল প্রতিদিন এক গ্লাস করে রেড ওয়াইন স্বাস্থ্যের জন্য ভালো। তবে সম্প্রতি সে পুরনো ধারণা মিথ্যা প্রমাণিত হয়েছে।

এ বিষয়ে ইংল্যান্ডের প্রধান মেডিক্যাল অফিসার ডেম স্যালি ডেভিস জানান, সেটি এখন বুড়ির রূপকথা বলে প্রমাণিত হয়েছে। আর এখন সে ধ্যানধারণা এখন ত্যাগ করার সময় হয়েছে বলেও তিনি জানান। সম্প্রতি আইটিভি নামে একটি চ্যানেলের গুড মর্নিং ব্রিটেন অনুষ্ঠানে ডেভিস বলেন, ‘আমি এক গ্লাস ওয়াইন পছন্দ করি। কিন্তু আমি যখন বাড়িতে যাই তখন এটি পান করি না।

কারণ এর কোনো প্রয়োজনীয়তা নেই।’ বিবিসি রেডিও ৪-এর এক অনুষ্ঠানেও একই কথা বলেন ডেভিস। তিনি জানান, মানুষের একটি বিষয় জানা উচিত যে, ওয়াইনের সঙ্গে ক্যান্সারের পরিষ্কার একটি সম্পর্ক রয়েছে। তিনি বলেন, ‘এটা সন্দেহাতীতভাবে প্রমাণিত যে, আমরা যত পান করব, ততই ক্যান্সারের ঝুঁকি বাড়বে।’ প্রতিবছর যুক্তরাজ্যের ২০ হাজার মানুষ অ্যালকোহলজনিত কারণে ক্যান্সারে আক্রান্ত হচ্ছে বলেও জানান তিনি।

সম্প্রতি ক্যান্সার বিষয়ে কয়েকটি গবেষণায় ক্যান্সারের সঙ্গে অ্যালকোহল পানের সম্পর্ক আবিষ্কৃত হয়েছে। এ আবিষ্কারের পর স্বাস্থ্যবিষয়ক নতুন সচেতনতা জারি করা হয়েছে যুক্তরাজ্যে। এ সচেতনতামূলক প্রচারণার আওতায় জনসাধারণকে অ্যালকোহল বা অ্যালকোহলযুক্ত খাবার বা পানীয় ত্যাগ করার জন্য প্রচারণা চালানো হচ্ছে।

Please follow and like us:
20

Comments

comments

SHARE
Previous articleফ্রিজে খাবার সংরক্ষণ করার ৭ উপায়
Next articleকোরিয়ার পথচলা খুব একটা সহজ ছিলনা
আমি শারমিন আক্তার মুক্তা। আমি বাংলাদেশে বাস করি এবং জন্ম সূত্রে বাংলাদেশি। আমি খুব সাধারন একটা মেয়ে, ন্যায়বান, বন্ধুভাবাপন্ন, স্বাধীন মতাবলম্বী। আমি জটিলতা, অসততা, মিথ্যাবাদিতা পছন্দ করিনা। আমি সব কিছুর ভাল দিকটা চিন্তা করি। আমার দুর্বলতা হল আমি অন্য মানুষকে খুব সহজেই বিশ্বাস করি। আমার শখ বই পড়া ওগান শোনা ।