সিদ্ধান্তহীনতা আর নয়, মন স্থির করবে কিছু টিপস

0
9
সিদ্ধান্তহীনতা আর নয়, মন স্থির করবে কিছু টিপস
সিদ্ধান্তহীনতা আর নয়, মন স্থির করবে কিছু টিপস
সিদ্ধান্তহীনতা আর নয়, মন স্থির করবে কিছু টিপস
সিদ্ধান্তহীনতা আর নয়, মন স্থির করবে কিছু টিপস

সিদ্ধান্তহীনতা আর নয়, মন স্থির করবে কিছু টিপসঃ

দৈনন্দিন জীবনে নানা চড়াই-উৎড়াই পেরিয়ে আমাদের পথ চলতে হয়। আর চলতে গিয়ে নানা বিষয়ে সিদ্ধান্ত নিতে হয়ই। এ সময় সঠিক সিদ্ধান্ত আমাদের পরবর্তী জীবনে চলার পাথেয় হিসেবে কাজ করে।  তারপরও ব্যক্তিগত কিংবা পারিবারিক জীবনে আমরা এমন কতগুলো সমস্যার মুখোমুখি হই যখন সহজেই সঠিক সিদ্ধান্ত নিতে পারি না। এতে আমাদের মানসিক চাপ বাড়ার পাশাপাশি স্বাস্থ্যঝুঁকিও বেড়ে যায়। এক্ষেত্রে ঝুঁকি এড়াতে সিদ্ধান্তহীনতায় ভুগলে কিছু টিপস মেনে চলার পরামর্শ দিয়েছেন মনোবিজ্ঞানীরা। তারা বলেছেন, জীবনে চলার পথে সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নেওয়াটা সহজ কাজ নয়। তারপরও এমন কিছু কাজ আছে যা আপনাকে সিদ্ধান্তহীনতা থেকে বের করে মনস্থির করতে সাহায্য করবে।

জেনে নিন মনস্থির করার  টিপস-

নিজেকে প্রশ্ন করুনঃ
কোন বিষয়ে সিদ্ধান্তহীনতায় ভুগলে নিজেকে বারবার প্রশ্ন জিজ্ঞাসা করুন। নিজের কাছ থেকে ইতিবাচক সাড়া পেলে তবেই সিদ্ধান্ত নিন।

সমাধান খুঁজুনঃ
কোন বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার বা মনস্থির করার জন্য প্রতিটি মানুষেরই নিজের একটা পদ্ধতি থাকে। কাজেই বেশি সিদ্ধান্তহীনতায় ভুগলে আগে আপনি আপনার  নিজের চেনা পথটাই বেছে নিন। তাহলে সঠিক সিদ্ধান্তে আসা আপনার জন্য অনেক সহজ হবে।

বিষয়টি ভালোভাবে জানুনঃ
কোন বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার আগে বিষয়টির আগাগোড়া খুব ভালো করে জেনে নিন। তাহলে বিষয়টি সম্পর্কে সিদ্ধান্ত নেওয়া আপনার জন্য অনেক সহজ হবে।

অভিজ্ঞদের সঙ্গে কথা বলুনঃ
যার জীবনে এমন অভিজ্ঞতা হয়েছে বা একই পরিস্থিতিতে পড়েছেন এমন কারো সঙ্গে বিষয়টি নিয়ে কথা বলুন। কেননা একই পরিস্থিতিতে ভিন্ন ভিন্ন মানুষের অভিজ্ঞতা আপনাকে সিদ্ধান্ত নিয়ে প্রচণ্ড সহায়তা করবে। ফলে সহজেই সঠিক সিদ্ধান্ত নিতে পারবেন।

ভয়ে পেয়ে সিদ্ধান্ত নিবেন নাঃ
ভয়ের কারণে বা ভয় পেয়ে কোন সিদ্ধান্ত নেবেন না। আবার ভয়টাকে অবহেলাও করবেন না। কেননা এতে ঝুঁকি বেড়ে যায়।

বিকল্প উপায় খুঁজুনঃ
সিদ্ধান্ত নেওয়ার আগে বিকল্প উপায়গুলো আরও একটু ভেবে রাখুন। এতে পরবর্তীতে কোন সমস্যা হলে বিকল্প পথগুলো আপনাকে সঠিক সিদ্ধান্ত নিতে সাহায্য করবে।

কঠিন সিদ্ধান্ত দেরিতে নিনঃ
হুট করেই যে কোন কঠিন সিদ্ধান্ত নিবেন না। এত হিতে বিপরীত হতে পারে। বরং কঠিন সিদ্ধান্ত মনে হলে বিষয়টা নিয়ে ভাবা একেবারেই ছেড়ে দিন। মনকে মনের মত থাকতে দিন। তাহলে কিছুদিন পর আপনা থেকে বুঝতে পারবেন যে আপনাকে কী করতে হবে।

একাধিক অপশন বেছে নিনঃ
প্রত্যেক সিদ্ধান্তেই একাধিক অপশন থাকে। সম্ভব হলে প্রতিটি অপশন ট্রাই করে দেখুন। যেটা ভালো লাগে সেটা বেছে নিন।

ভবিষ্যতের কথা মাথায় রাখুনঃ
কেবল বর্তমানকে ভেবে সিদ্ধান্ত নেবেন না। তাহলে বিপদে পরতে পারেন। বরং ভবিষ্যতের হিসাব করে তবেই সিদ্ধান্ত নিন। এতে আপনার জন্যই ভালো হবে।

সিদ্ধান্ত কখনই পারফেক্ট হয় নাঃ
যে কোন সিদ্ধান্ত কখনো পারফেক্ট হয় না। এই সত্যটা মেনে নিলে দেখবেন মনের ওপর থেকে চাপ অনেকটাই কমে গেছে। সেইসঙ্গে সিদ্ধান্ত নেওয়াও আপনার জন্য কত সহজ হচ্ছে।

Please follow and like us:
20

Comments

comments