চুলের যত্ন নিতে ঘরেই তৈরী করুন ৫টি কার্যকরী কন্ডিশনার

0
12
চুলের যত্ন নিতে ঘরেই তৈরী করুন ৫টি কার্যকরী কন্ডিশনার

স্বাস্থ্যোজ্জ্বল চুলের জন্য ঘরে তৈরি কন্ডিশনার ব্যবহার করুন। প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি এসব কন্ডিশনার চুলের রুক্ষতা দূর করে, খুশকির সমস্যার সমাধান করে, চুল পড়া কমায় ও চুলের গোড়া মজবুত করে। এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়াও নেই। কীভাবে এই কন্ডিশনারের প্যাক তৈরি করবেন, সে সম্বন্ধে পরামর্শ দেওয়া হয়েছে হোম রিমেডি হ্যাকস ওয়েবসাইটে।

চুলের যত্ন নিতে ঘরেই তৈরী করুন ৫টি কার্যকরী কন্ডিশনার

১) কলা, অলিভ অয়েল ও মধুর কন্ডিশনার:

একটি কলা চটকে নিন, দুই থেকে তিন টেবিল চামচ মধু ও দুটি উপাদানের সমান পরিমাণে অলিভ অয়েল মিশিয়ে চুলে লাগিয়ে ১৫ থেকে ৩০ মিনিট অপেক্ষা করুন। এবার চুল মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। আর আপনার চুল অতিরিক্ত শুষ্ক হলে এর সঙ্গে ডিমের সাদা অংশ মিশিয়ে নিন। দেখবেন, চুল নরম ও ঝলমলে হবে।

২) মেয়নেজ, ডিম ও টক দইের কন্ডিশনার:

একটা ডিমের সঙ্গে আধা কাট মেয়নেজ ও এক কাপ টক দই মিশিয়ে চুল লাগান। আধা ঘণ্টা পর মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। এটি চুলের রুক্ষতা দূর করে এবং মসৃণ করে।

৩) নারকেল তেল ও মধুর কন্ডিশনার:

তিন/চার টেবিল চামচ নারকেল তেলের মধ্যে দুই টেবিল চামচ মিশিয়ে চুলে ও মাথার তালুতে লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করুন। এরপর মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

৪) ডিম ও টক দইয়ের কন্ডিশনার:

পাঁচ/ছয় টেবিল চামচ টক দইয়ের সঙ্গে একটি ডিম ভালো করে মেশান। এই প্যাক পুরো চুলে লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করুন। এবার পানি দিয়ে ধুয়ে ফেলুন। পরদিন সকালে মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন।

৫) নারকেলের দুধ, কমলার রস ও টক দইয়ের কন্ডিশনার:

এক কাপ টক দইয়ের সঙ্গে দুই টেবিল চামচ কমলার রস, দুই টেবিল চামচ নারকেলের দুধ, একটি ডিম ও চার/পাঁচ টেবিল চামচ লেবুর রস একসঙ্গে মিশিয়ে চুলে লাগিয়ে ৩০ থেকে ৪৫ মিনিট অপেক্ষা করুন। এবার মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। এই প্যাক চুলের রুক্ষতা ও খুশকি দূর করে।

চুলের যত্ন নিতে ঘরেই তৈরী করুন ৫টি কার্যকরী কন্ডিশনার

Please follow and like us:
20

Comments

comments