শরীর এবং স্বাস্থের জন্য কিছু প্রয়োজনীয় টিপস জেনে রাখুন

0
360
শরীর এবং স্বাস্থের জন্য কিছু প্রয়োজনীয় টিপস জেনে রাখুন

শরীর এবং স্বাস্থের জন্য কিছু প্রয়োজনীয় টিপস জেনে রাখুন

আশা করি বন্ধুরা সবাই ভালো আছো,তোমাদের জন্য আজ কিছু টিপসঃ
✯ কথায় আছে, ‘খালি পেটে জল, আর ভরা পেটে ফল।’ প্রতিদিন সকালে দাঁত ব্রাশ করার আগে চার গ্লাস পানি পান করুন। দাঁত ব্রাশের পর ৪৫ মিনিট পর্যন্ত কিছুই খাবেন না। এর পর স্বাভাবিক খাওয়া-দাওয়া করুন। দেখবেন শীতকালটা শরীরের জন্য ভালো কাটবে। এমনিতেই প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে খালি পেটে পানি পান করা শরীরের জন্য খুব উপকারী।
✯ চীনারা খাবারের সঙ্গে কিন্তু ঠাণ্ডা পানির বদলে গরম চা পান করে। খাওয়ার পরপরই ঠাণ্ডা পানি তৈলাক্ত খাদ্যকে কঠিন করে তোলে, পরিপাকক্রিয়াকেও করে তোলে ধীর।
✯ ব্রণের সমস্যা ও ফ্রেস থাকতে প্রতিদিন রাত্রে ঘুমতে যাওয়ার আগে যদি কষ্ট করে একটু সাবান বা ফেসওয়াস দিয়ে মুখ ধুয়ে ফেলতে পারেন আর তার সাথে প্রতিদিন ৩ থেকে ৪ লিটার পানি পান করতে পারেন এবং নিয়মিত মল ত্যাগের মাধ্যমে পাকস্থলী পরিষ্কার রাখুন। তাহলে ব্রণ নামক এই কুৎসিত রোগটি আপনার ১০০ গজ এর ভিতরে আসতে পারবে না।


মোটা মানুষ পানি খেলেও আরো মোটা হবে, এটা ভুল । পানি খাওয়া কমিয়ে দিলে আপনার ওজন কমবে না। বরং যারা ওজন কমাতে চান, তাদের উচিত পর্যাপ্ত পানি পান করা। পানি খাওয়া কমিয়ে দিলে বরং আপনার ওজন বেড়ে যেতে পারে। কারন, শরীরে পানির অভাব দেখা গেলে, তা আমাদের বিপাক প্রক্রিয়ার ওপর নেতিবাচক প্রভাব ফেলে থাকে।


✯ খাওয়ায় অরুচি ও ক্ষুধা মন্দা হলে ১-৩ গ্রাম আদা খোসা ছাড়িয়ে মিহি করে কুচিয়ে নিন
এবং তার সাথে লবন এবং কয়েক ফোটা লেবুর রস মিশিয়ে প্রতিদিন একবার করে ৭-৮ দিন খান।


✯ হাসতে গিয়েও লজ্জায় হাসতে পারছেন না? দাঁত ব্রাশ করার সময় পেস্টের সাথে কয়েকদানা লবণ ছিটিয়ে দিন। এভাবে দিনে দু’বার ব্রাশ করুন। লবণের দানা স্ক্রাবার হিসেবে কাজ করে। এছাড়া প্রতিবার ব্রাশের পরে তেজপাতা দিয়ে দাঁতের উপরে ঘসলে দাঁতের দাগ দূর হয়। অথবা একটু সরিষার তেল এবং লবন মিশিয়ে দাঁতে লাগান, দাঁত হবে ঝকঝকে সাদা আর মজবুত।


✯ দীর্ঘ সময় কম্পিউটারে চোখ রাখলে ‘আইস্ট্র্যান’ নামক একটি সমস্যা তৈরি হতে পারে। এতে চোখের প্রসারণ, শুকিয়ে যাওয়া,

সবাই ভাল থেকো।

Please follow and like us:
20

Comments

comments