জীবন নিয়ে কিছু কথা জেনে নিন- হয়তো কাজেও লাগতে পারে

0
822
জীবন নিয়ে কিছু কথা জেনে নিন- হয়তো কাজেও লাগতে পারে

 

জীবন নিয়ে কিছু কথা জেনে নিন- হয়তো কাজেও লাগতে পারে

জীবন মানে কি শুধুই বেঁচে  থাকা । অস্তিত্ব রক্ষা কেই যদি বেঁচে থাকা বলে । তাহলে বন্যার জলে ভাসতে থাকা কচুরিপানার সাথে মানব জীবনের পার্থক্য কোথায়? । কচুরিপেনার মতো ভেসে চলে যাওয়া টাই কি জীবনের মানি । হয়তো কারো কাছে । কিন্তু আমার কাছে না । আমার কাছে জীবনের মানি টা একটু অন্য রকম। হাসি, আনন্দ, হতাশা আর দুঃখ এই সব  নিয়েই আমাদের জীবন। আমাদের জীবনে এমন অনেক সময় আসে যখন আমরা নিজেদের বিফলতা এবং হতাশার দায়ভার নিজের ভাগ্যের ওপর ছেড়ে দিই। মনে মনে ভাবি আমার কাছে এই নেই, সেই নেই তাই আমার জীবনে সফলতা আসছে না। কিন্তু এই ধরনের চিন্তাই মূলত আমাদের সফলতার পথে বাঁধা। জীবনকে যত কঠিন ভাবে নেয়া হয় সুখ তত দূরে চলে যায়। । তাই আসুন জীবনকে কঠিন না করে সহজ কিছু নিয়ম মেনে সুন্দর ও সুখি জীবন গড়ে তুলি ।

আপনি একেবারে নিখুঁত মানুষ হতে পারবেন নাঃ
মানুষ নিজেকে নিখুঁত করে তোলার পেছনে ব্যয় করে জীবনের অনেকটা সময়। আমরা ভাবি আমরা কোন না কোন সময় নিজেকে নিখুঁত করে তুলতে পারবো। যদি আপনি ইতিবাচক ভাবে এই কথাটি মেনে নিয়ে নিজেকে গড়ে তোলার কাজে খাটান তাহলে আপনি সফল হবেন। তা না হলে আপনার নিখুঁত হওয়ার চেষ্টা আপনার জীবনকে করে তুলবে দুর্বিষহ। কারন সত্যি কথা হলো কারো পক্ষে পুরোপুরি  নিখুঁত হওয়া সম্ভব নয়।
আপনি কখনোই সবকিছু জানতে পারবেন নাঃ
নানান অজানা বিষয়ে চিন্তা করে মাথার চুল ছিঁড়ে এবং অজানা কিছুর পেছনে ছুটে সময় ব্যয় করা তখনই খাটে যখন তা আপনার পেশা হয়। কিন্তু আপনি আপনার মূল্যবান সময় শুধু চিন্তা করে কাটালে শুধুমাত্র দুশ্চিন্তারই উদ্রেক করবেন অন্য কিছু নয়। সব কিছু জানা একজন মানুষের পক্ষে সম্ভব নয় এই চিরন্তন সত্যটি মেনে নিন।
টাকা বেশি হলেই সুখী হওয়া যায় নাঃ
অনেকেই মনে করেন তার কাছে টাকা বেশি থাকলে তিনি অনেক কিছু করতে পারতেন। জীবনে সফলতা আনতে পারতেন, মনের আশা পূরণ করতে পারবেন। কিন্তু এটি একটি ভুল ধারণা। টাকাপয়সা কখনো সুখ আনতে পারে না। আপনি যত টাকা পাবেন ততই তার পেছনে ছুটবেন। তাই টাকা হলেই সুখে থাকতে পারতেন এই কথা ভুলে যান। মেনে নিন বেশি টাকা হলেই সুখী হওয়া যায় না এই সত্যকে।
আপনি যতক্ষণ না চাইবেন সফলতা আপনার হবে না
মানুষ নিজের মন থেকে কোন কিছু মনেপ্রাণে চাইলে কখনোই বিফল হয় না। আপনাকে দ্বারা কিছু হচ্ছে না, এতে আপনার ভাগ্যের ওপর দোষ দিয়ে কোন লাভ নেই। আপনাকে এর জন্য কর্মঠ হতে হবে। আপনার চেষ্টায় যতক্ষণ পর্যন্ত ত্রুটি থাকবে ততোক্ষণ আপনি সফল হবেন না। প্রথমে নিজের মনস্থির করুন। মেনে নিন এই সত্যটিকে।
মানুষ সব সময় নিজের কথাই চিন্তা করে কাজ করেঃ
আপনি আশেপাশের মানুষজনকে দেখে ভাবছেন সবাই অনেক স্বার্থপর। অনেকেই নিজেকে বাদে মানুষকে স্বার্থপর মনে করেন। কিন্তু চিরন্তন সত্য কথাটি হলো মানুষ যা করে সব সময় নিজের জন্য করে। পরোপকারী মানুষ আছেন কিন্তু অন্যের উপকারের মধ্যেও তার স্বার্থজড়িত থাকে। পৃথিবীতে নিঃস্বার্থ মানুষ খুঁজে পাওয়া সম্ভব নয়।
প্রতিটি মানুষ নিজের জীবনে কিছু নেতিবাচক ধারণা পোষণ করে যা তার সফলতার পথে সবচাইতে বড় বাঁধা হয়ে দাঁড়ায়। অথচ এই ব্যাপারটি আমরা নিজেই বুঝতে পারি না, বরং ভাগ্যকে দোষ দিয়ে থাকি সব সময়। কিন্তু এতে কোন লাভ নেই। ভাগ্যকে দোষ দিয়ে আমরা সত্য ঢাকতে পারবো না। তাই মেনে নিন জীবনের কিছু চরম সত্যগুলো। দেখবেন জীবনটা কত সহজ হয়ে গেছে। সফলতাও ধরা দেবে আপনার হাতে। সুখী হবেন জীবনে।
Please follow and like us:
20

Comments

comments

SHARE
Previous articleআপনার সঙ্গী কি একজন বিশ্বস্ত একজন?
Next articleশরীর এবং স্বাস্থের জন্য কিছু প্রয়োজনীয় টিপস জেনে রাখুন
আমি শারমিন আক্তার মুক্তা। আমি বাংলাদেশে বাস করি এবং জন্ম সূত্রে বাংলাদেশি। আমি খুব সাধারন একটা মেয়ে, ন্যায়বান, বন্ধুভাবাপন্ন, স্বাধীন মতাবলম্বী। আমি জটিলতা, অসততা, মিথ্যাবাদিতা পছন্দ করিনা। আমি সব কিছুর ভাল দিকটা চিন্তা করি। আমার দুর্বলতা হল আমি অন্য মানুষকে খুব সহজেই বিশ্বাস করি। আমার শখ বই পড়া ওগান শোনা ।