অতীত কে ভুলে ভালো থাকা

0
12
অতীত কে ভুলে ভালো থাকা

অতীত কে ভুলে ভালো থাকা

অতীত তো অতীতই । তারপরও অতীত আমাদের জীবনের একটা অংশ।এমনি হাজার হাজার অতীতের ইটের গাথুনি দিয়ে গড়া আমাদের বর্তমান।প্রকৃতির এমনি খেয়াল, এমনি নিয়ম আপনি চাইলেই আপনাকে আপনার অতীত ভুলতে দেবেনা।আর সবচেয়ে সত্যি কথা আপনি আপনার অতীতের উপরি দাড়িয়ে আছেন। যেহেতু এই অতীত কে জীবন থেকে বাদ দেয়া যাবেনা তাই অতীত কে ভুলে কিভাবে ভালো থাকা যায় তা জেনে নেইঃ

  • আপনি অতীত ভুলে ভালো থাকতে চান? তবে সত্যটা হোল আপনি চাইলেও তা পারবেন না। তাই অতীত কে মনে রাখুন একটু অন্য ভাবে, কষ্টের অতীত গুলকে সংশোধন করে বর্তমানের জন্য প্রয়োগ করুন। আর মধুর অতীত গুলো রেখে দিন ভবিষ্যতের দুঃসময়ের জন্য তখন না হয় অতীত ভেবে একটু প্রশান্তি পাবেন।
  • পৃথিবীর অনেক মানুষ এখনও অতীতের কষ্ট থেকে মুক্তি পেতে নিজেকে শেষ করে দেয় এবং তার আপনজনের জন্য আর একটি কষ্টের অতীত রচনা করে। একবার ভাবুনতো এটা কি কোন সমাধান হোল? বরং আপনি আপনাকে একজন স্বার্থপর মানুষ হিসাবে নিজেকে পরিচয় দিলেন।
  • অতীত ভেবে যদি এতটাই কষ্ট পান, তবে মনে করে দেখুনতো আপনার কতগুলো অতীত আপনার মনে আছে? হাতে গোনা কয়েকটা! না হয় স-খানেক?কিন্তু আপনার জন্য এরকম লক্ষ লক্ষ  ভবিষ্যৎ অপেক্ষা করছে এটা ভুলে গেলেওতো আপনাকে চলবে না। তবে কেন ঐ সামান্য কিছু অতীতের কথা ভেবে আপনি আপনার সুন্দর বর্তমান নষ্ট করবেন ?
  • একটি কথা আমাদের সবার মনে রাখা উচিৎ বর্তমান মানেই অতীতের অবদান।আপনার অতীত আপনার বর্তমানের সৃষ্টিকর্তা। আপনি আজ যা করছেন আগামি কাল কি সেটা অতীত হবেনা ? তাই বর্তমান ভালো করুন তাহলে আগামীকাল বলতে পারবেন আমি গতকাল ভালো ছিলাম।
  • অতীতের ভুল গুলো নিয়ে দুশ্চিন্তা করে সময় নষ্ট করে আপনার ভবিষ্যৎ ধ্বংস করে দিবেন না।
  •  সবচেয়ে কঠিন সত্য হোল সময় কারো জন্য অপেক্ষা করে না। নিজের উপর বিশ্বাস রেখে এখনো অনেক সু-সময় আপনার জন্য অপেক্ষা করছে এতটুকু মাথায় রেখে এগিয়ে যান ।

অতীতের কথা ভেবে অনেক বোকা মরেছে। মানুষের মুক্তির দিনতো আজ। তাই অতীতের দরজায় তালা লাগিয়ে শুরু করুন দৈনিক জীবন নিয়ে বাঁচতে। এক বার প্রান খুলে হেসে দেখুন হাজার দুঃখের  অতীত জয় করতে একটি হাসিই যথেষ্ট।

Please follow and like us:
20

Comments

comments

SHARE
Previous articleআমার মা
Next articleভুত-প্রেত! চর্চা বলে কথা- শুনুন তার কাহিনী
আমি শারমিন আক্তার মুক্তা। আমি বাংলাদেশে বাস করি এবং জন্ম সূত্রে বাংলাদেশি। আমি খুব সাধারন একটা মেয়ে, ন্যায়বান, বন্ধুভাবাপন্ন, স্বাধীন মতাবলম্বী। আমি জটিলতা, অসততা, মিথ্যাবাদিতা পছন্দ করিনা। আমি সব কিছুর ভাল দিকটা চিন্তা করি। আমার দুর্বলতা হল আমি অন্য মানুষকে খুব সহজেই বিশ্বাস করি। আমার শখ বই পড়া ওগান শোনা ।