সিঙ্গাপুরে অনলাইনে কেনাবেচা বেড়ে যাওয়ায় এখন বাণিজ্যিক ভবনে দোকানপাটে কেনাবেচা অনেকটাই কমে আসছে

0
26
সিঙ্গাপুরে অনলাইনে কেনা-বেচার ধুম, কমে এলো শপিং মলে কেনা-বেচা

সিঙ্গাপুরের সেন্ট্রিয়াম স্কয়ারের দুটি ফ্লোর কিনেছে এস আলম গ্রুপ। এর দাম পড়েছে ১৩৫ মিলিয়ন সিঙ্গাপুরী ডলার। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৮১০ কোটি টাকা (প্রতি সিঙ্গাপুরী ডলার ৬০ টাকা হিসেবে)

সিঙ্গাপুরের লিটল ইন্ডিয়ার সেরাঙ্গুন প্লাজার ওপর গড়ে উঠতে যাচ্ছে এই ভবন। ক্রয়কৃত প্রতি বর্গফুটের দাম পড়ছে ৪৯৬৭ সিঙ্গাপুরী ডলার। কেনা হয়েছে ভবনের প্রথম দুই তলার মোট ২৭ হাজার ১৭৯ বর্গফুট। গত ৯ জুলাই সিঙ্গাপুরের বিজনেস টাইমস পত্রিকায় খবরটি প্রকাশিত হয়েছে। এস আলম গ্রুপের প্রতিষ্ঠাতা সাইফুল আলম মাসুদের মালিকানায় সিঙ্গাপুরের ইনকর্পোরেট কানালি লজিস্টিকসএর পক্ষ থেকে এই সম্পত্তি কেনা হয়েছে। এর মাধ্যমে প্রস্তাবিত ১৯ তলা বিশিষ্ট সেন্ট্রিয়াম স্কয়ারের প্রথম ও দ্বিতীয় তলার মোট ৪৯টি ইউনিট কিনলেন তিনি। ২০২০ সালের মধ্যেই এই ইউনিটগুলো ব্যবহারের জন্য প্রস্তুত হয়ে যাবে। তাতে বসবে আধুনিক মেডিকেল স্যুইট ও অফিস। ওই স্থানে বর্তমান পাঁচতলা বিশিষ্ট সেরাঙ্গুন প্লাজা আগামী বছরের গোড়ার দিকে গুঁড়িয়ে ফেলা হবে। আর সেখানে সেন্ট্রিয়াম স্কয়ার গড়ে তুলবে টং ইঞ্জিনিয়ারিং গ্রুপের ফিচার ডেভেলপমেন্ট ইউনিট।

ফিচার ডেভেলপমেন্ট চেয়েছিল দীর্ঘমেয়াদী বিনিয়োগের প্রস্তাব নিয়ে যারা আসবে তাদের কাছেই খুচরা ইউনিটগুলো বিক্রি করা হবে। কিন্তু এমন সময় একটি এজেন্টের মাধ্যমে যায় অপ্রত্যাশিত এই প্রস্তাব। একজনই কিনে নিতে চান সবগুলো ইউনিট। এতে রাজি হয়ে যায় তারা। যে দরে বিকিকিনি হলো তাকে ন্যায্য মনে করছে ফিচার ডেভেলপমেন্ট।

সেন্ট্রিয়াম স্কয়ারের ৯ থেকে ১৪ তলা পর্যন্ত ছয়টি ফ্লোরে অফিস স্পেস ভাড়া হচ্ছে। এতে মোট ৭৮টি ইউনিট রয়েছে। গত মার্চ থেকে এ পর্যন্ত এর ২৭টি বিক্রি হয়েছে। প্রতি বর্গফুটের দর পড়েছে ২ হাজার ২৫০ সিঙ্গাপুরী ডলার করে।

এর আগে কানালি লজিস্টিকসের মাধ্যমে সিঙ্গাপুরের গ্র্যান্ড চ্যান্সেলর হোটেল কিনেছেন সাইফুল আলম। সেটিও লিটল ইন্ডিয়াতে। এর দাম পড়েছিল ২৪৮ মিলিয়ন সিঙ্গাপুরী ডলার (প্রায় দেড় হাজার কোটি টাকা)। তার মালিকানায় হোটেলটির নাম পাল্টে রাখা হয় গ্র্যান্ড ইম্পেরিয়াল হোটেল সিঙ্গাপুর। শিগগিরই এটি হিলটন গার্ডেন ইন নামে নতুন ব্র্যান্ড নেম পেতে যাচ্ছে।singapore+online+probashijibon

সিঙ্গাপুরে অনলাইনে কেনাবেচা বেড়ে যাওয়ায় এখন বাণিজ্যিক ভবনে দোকানপাটে কেনাবেচা অনেকটাই কমে আসছে। এর মাঝেই সেন্ট্রিয়াম স্কয়ার বেশ কদর পাচ্ছে। চড়া দরে ইউনিটগুলো বিক্রিও হয়ে যাচ্ছে।

খ্যাতনামা ব্যবসায়ী সাইফুল আলম মাসুদ এস আলম গ্রুপ প্রতিষ্ঠা করে পরিবহন ব্যবসা দিয়ে যাত্রা শুরু করেন। পরবর্তীতে খাতুনগঞ্জের ভোগ্যপণ্য আমদানির ব্যবসা করেন। বর্তমানে ব্যাংক, বীমা, শিল্প এবং ভোগ্যপণ্য আমদানির পাশাপাশি মিডিয়া ব্যবসায়ও এই কোম্পানির কয়েক হাজার কোটি টাকার বিনিয়োগ রয়েছে।

Please follow and like us:
20

Comments

comments