ছোট বেলাব় সেই ঈদের কথা মনে পড়ছে আজ ,

0
151

আজ সৌহার্দ্য, সম্প্রীতির ঈদ। বৃহস্পতিবার প্রভাতেই ঈদের কোলাকুলির মধ্য দিয়ে আবারো ঘোষিত হবে সৌহার্দ্য আর ভ্রাতৃত্বের মহিমা। সৌহার্দ্য আর সম্প্রীতির এই আনন্দধারায়  সবাইকে ঈদের শুভেচ্ছা। ঈদ মোবারক!

মঙ্গলবার সন্ধ্যায় বাংলাদেশের আকাশে চাঁদ দেখা না যাওয়ায় বৃহস্পতিবার ঈদ উদযাপনের বিষয়টি নির্ধারিত হয়ে যায়। অপরদিকে, বুধবার ঈদুল ফিতর উদযাপিত হয়েছে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে। তবে সৌদি আরবের সঙ্গে মিল রেখে বাংলাদেশের কয়েকটি এলাকায়ও বুধবার ঈদুল ফিতর উদযাপিত হয়েছে।

বছর ঘুরে ঈদ আসায় প্রতিটি বাঙালি মুসলমানের হৃদয়ে অনুরণিত হচ্ছে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সেই কালজয়ী গান-

‘ও মন রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ

তুই আপনাকে আজ বিলিয়ে দে, শোন আসমানী তাগিদ।

তোর সোনা-দানা, বালাখানা সব রাহে লিল্লাহ

দে যাকাত, মুর্দা মুসলিমের আজ ভাঙাইতে নিঁদ

ও মন রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ।…’

ঈদকে ঘিরে ঘরে-ঘরে, জনে-জনে চলছে ঈদের আনন্দ বারতা। যথাযোগ্য ধর্মীয় ভাব-গাম্ভীর্য ও উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে ঈদ উদযাপনের জন্য প্রস্তুত শিশু, কিশোর, তরুণ-তরুণীসহ সব বয়সী নারী-পুরুষ। মুসলমানের অন্যতম প্রধান এই ধর্মীয় উৎসবে বাংলাদেশে অংশ নেয় অন্য ধর্মাবলম্বী লোকজনও। ফলে ঈদুল ফিতর আমাদের বাঁধে সৌহার্দ্য, সাম্য ও ঐক্যের বন্ধনে।

ঈদের আনন্দ ভাগাভাগি করে নিতে আপনজনের সান্নিধ্য পেতে এরইমধ্যে শহর-বন্দর-নগরে থাকা মানুষজন গ্রামে পাড়ি জমিয়েছেন। বিশেষ করে রাজধানী ঢাকার উপচেপড়া মানুষের সিংহভাগই এখন গ্রামে অবস্থান করছেন। ফলে ঢাকা এখন ফাঁকা নগরীতে পরিণত হয়েছে।

এদিকে এবারের ঈদে দীর্ঘ ছুটির ফাঁদে পড়েছে দেশ। তবে দীর্ঘ ছুটির কারণে এবার ঈদযাত্রায় দুর্ভোগ খানিকটা কম। রাজধানীর পোশাক কারখানাগুলো একসঙ্গে ছুটি দেওয়ায় ঢাকা থেকে উত্তরবঙ্গ ও পশ্চিমাঞ্চলের যাত্রীদের দীর্ঘ যানজটের কবলে পড়ে ভোগান্তি পোহাতে হয়েছে। শেষ দুই দিনে লঞ্চ টার্মিনালেও ছিল অস্বাভাবিক ভিড়। তবে রেলওয়ে  সূত্রে জানা গেছে, যাত্রী না থাকায় বুধবার ঢাকায় ১৬টি ট্রেনের যাত্রা বাতিল করেছে বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ।

পবিত্র ঈদ-উল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলের নেতা বেগম রওশন এরশাদ ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।

পুলিশ সূত্র জানিয়েছে, ঈদ উল ফিতর নির্বিঘ্নে পালনের জন্য আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে দেশজুড়ে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। সতর্ক অবস্থানে রাখা হয়েছে র‌্যাব-পুলিশসহ অন্যান্য আইন শৃঙ্খলাবাহিনীর সদস্যদের।

Please follow and like us:
20

Comments

comments