ইলেকট্রিক চালিত খেলনা শিশুদের ওপর বিরূপ প্রভাব ফেলছে বলে মনে করছেন একদল গবেষক

0
35
ইলেকট্রিক চালিত খেলনা

ইলেকট্রিক চালিত খেলনা!

ইলেকট্রিক বা বিদ্যুৎ চালিত খেলনা শিশুদের ওপর বিরূপ প্রভাব ফেলছে বলে মনে করছেন একদল গবেষক। নতুন এক গবেষণার ফলাফলে দেখা গেছে, এই খেলনাগুলো শিশুদের ভাষা শিক্ষায় বিরূপ প্রভাব ফেলে। মার্কিন যুক্তরাষ্ট্রের নর্দান অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানিয়েছেন, বই, কাঠের পাজেল আর বাবার ব্লকের মতো প্রচলিত খেলনার বদলে ইলেকট্রিক খেলনা নিয়ে যদি কোনও শিশু খেলা করে তবে সে প্রায় কিছুই শিখতে পারে না।
মার্কিন সংবাদ মাধ্যমের এক প্রতিবেদন বলা হয়েছে, এই গবেষণার জন্য ১০ থেকে ১৬ মাস বয়সি ২৬টি শিশুকে নিয়ে গবেষকরা গবেষণাটি চালিয়েছেন। এই শিশুদেরকে তিন ধরনের খেলনা দেওয়া হয়েছিল। বৈদ্যুতিক খেলনার মধ্যে ছিল একটি বেবি ল্যাপটপ, একটি টকিং ফার্ম, আর একটি বেবি সেলফোন। প্রচলিত খেলনাগুলোর মধ্যে ছিল কাঠের পাজেল, আর ছবিসহ রাবার ব্লক। সেই সঙ্গে ছিল গৃহপালিত প্রাণীসহ বিভিন্ন বস্তুর ছবি রঙিন ছবি আছে এমন পাঁচটি বই।
গবেষকরা দেখেছেন, বৈদ্যুতিক খেলনা দিয়ে খেলার সময় শিশুরা অপেক্ষাকৃত কম শব্দ শিখছে। অভিভাবকদের সঙ্গে কথা বলার চেষ্টাও করছে কম। সোজা কথায় বলতে গেলে নতুন নতুন শব্দ শেখার ক্ষেত্রে অনেকটা পিছিয়ে থাকছে এইসব শিশুরা।ইলেকট্রিক চালিত খেলনা- শিশুদের ওপর বিরূপ প্রভাব ফেলে

Please follow and like us:
20

Comments

comments