শতরূপে শ্রেষ্ঠ আমি

0
6
শতরূপে শ্রেষ্ঠ আমি

আমি নারী বলেই শিশিরবিন্দুর মতো নাকফুল শুধু আমার নাকের জগতেই চিকচিক করে, আমি চাইলেই খোপায় জুরে দিতে পারি লাল গোলাপ কিংবা চাইলেই খোলা চুলে তুলতে পারি কালবৈশাখীর ঝড়, বাগানের ফুল গুলো আমার হাতেই শোভা পায়, আমি আছি বলেই চারটা দেয়াল হয়ে উঠে ঘর ।

শতরূপে শ্রেষ্ঠ আমি
সাধারনের মাঝে অসাধারণ

একটা ছেলে শুভ্রতা নিয়ে পৃথিবীতে জন্মায় আর একটা মেয়ে পৃথিবীতেই শুভ্রতার জন্ম দেয়।

এই যে তুমি, তুমি কে আমার সৌন্দর্য সঙ্গায়িত, বিশ্লেষণ বা ব্যাখ্যা করার, তুমি কেউ নও নির্ধারণ করার আমাকে কতোটুকুন কি করতে হবে আথবা আমার আকাশটার পরিসিমা কতোটুকু হবে।আমি আসমানের হুর পরী না হই আমি ফেলনাও নই আমি যেমন আছি আমার আমিতেই শ্রেষ্ঠ আমি। আমার হাসিতে মুক্ত না ঝরুক অশ্রুতে আগুন ঠিকই ঝরে। কাঁদাতে আসবেনা আমায় তাহলে সেই আগুনে তুমিই জ্বলবে। সৃষ্টিকর্তা যখন আমাকে মা হওয়ার শ্রেষ্ঠত্ব দিয়েছেন, তুমি কে আমাকে অসম্মান করার ?? প্রাপ্য সম্মান না দাও অন্তত আঘাত করতে এসো না….

আমি নারী,  আমি আদি সৃষ্টির,  আমি মা অন্তর দৃষ্টির, আমি বোন রাখি বন্ধনে,

আমি শান্ত নদী , আমি উত্তাল ঢেউ,  আমি ফুল, আমি উজ্জ্বল প্রজাপতি,  আমি কন্যা, আমি প্রেয়সী,  আমি জননী, শতরূপে শ্রেষ্ঠ আমি, আমি মানুষ …… আমিই গর্বিত নারী।

নারী শুধু মা নয়,  প্রেমিকা নয়,  সহধর্মী নয়। নারী মানুষ শুধুই মানুষ এবং এ মানুষ গুলো  থেকেই  কেউ হয় আমাদের  মা,  প্রেমিকা, সহধর্মী ।নারীকে প্রথমে চিনবো মনুষত্বের তারপর নারীত্বের ।  গুলিয়ে ফেললে হবে না । নারীর জন্ম পুরুষের প্রয়োজনে নয়, অস্তিত্বের প্রয়োজনে, সভ্যতার প্রয়োজনে……..

 

 

 

Please follow and like us:
20

Comments

comments