ওজন কমাতে চান? নিয়ে নিন ৭ ফলের উপকারিতা।

0
263
ওজন কমাতে চান? নিয়ে নিন ৭ ফলের উপকারিতা।

ওজন কমাতে চান? নিয়ে নিন ৭ ফলের উপকারিতা।

ওজন কমাতে চান? নিয়ে নিন ৭ ফলের উপকারিতা:

ওজন কমাতে ৭ ফলঃ

১। আপেল


বহুল প্রচলিত একটি কথা ‘প্রতিদিন একটি আপেল আর ডাক্তারকে রাখুন দূরে’। আপেল শুধু রোগ প্রতিরোধ করে না, এটি আপনার মেদ কমাতেও সাহায্য করে থাকে। আপেলে আছে প্রচুর পরিমাণে ফাইবার যা আপনার পেটকে ভরিয়ে দেয়। আর পানি থাকার কারণে এটি শরীরে মেদও জমতে দেয় না। তাই ডায়েটের সময় খেতে পারেন ইচ্ছামত আপেল।
২। কলা


কলা নিয়ে অনেকেরই ভ্রান্ত ধারণা রয়েছে। অনেকই মনে করেন কলা খেলে নাকি মোটা হয়ে যায়। আপনি প্রতিদিন ছোট দুটি বা বড় একটি কলা খেতে পারেন, এটি আপনাকে মোটা করবে না। কলাতে রয়েছে পটাশিয়াম, ভাইবার, ভিটামিন বি৬ যা আপনার মেটাবলিজমকে বৃদ্ধি করে থাকে ৩০ বছর বয়সের পর।
৩। স্ট্রবেরি


এক কাপ স্ট্রবেরিতে ৫০ গ্রাম ক্যলরি, ৭ গ্রাম চিনি এবং ৩ গ্রাম ফাইবার আছে। এতে চিনির পরিমাণ কম এবং ক্যালরির পরিমাণ বেশি থাকায় এটি ওজন কমিয়ে শরীরের পুষ্টি যোগিয়ে থাকে।
৪। জাম্বুরা


খুব পরিচিত এবং সহজলভ্য একটি ফল হল জাম্বুরা। গবেষণায় দেখা গেছে প্রতিদিন খাওয়ার আগে জাম্বুরা খেলে এটি আপনার শরীরের ৩৭ গ্রাম পর্যন্ত ক্যালরি কমিয়ে থাকতে পারে।
৫। টমেটো


টমেটো ক্যান্সার প্রতিরোধ করে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে ওজন কমাতে সাহায্য করে থাকে। এতে ভিটামিন সি এবং ক্যারাটিন নামক উপাদান আছে যা দেহের মেদ কাটতে সাহায্য করে।
৬। লেবু


ওজন কমাতে লেবুর ভূমিকা সম্পর্কে আমাদের সবার জানা। এক গ্লাস আপ্নিতে লেবুর রস, ১ টেবিল চামচ মধু এবং ১/২ চা চামচ দারুচিনি গুঁড়ো মিশিয়ে পান করুন। এটি আপনার পেটের মেদ কেটে ওজন কমাতে সাহায্য করে।
৭। অ্যাভোকাডো


অ্যাভোকোডাতে ওমেগা ৯ ফ্যাটি এসিড আছে, যা শরীরের মেদকে শক্তিতে রূপান্তরিত করে। এবং মেটাবলিজম বৃদ্ধি করে শরীরের মেদ কমিয়ে থাকে।


লেখাটি রিভিউ করেছেন-
ফাতেমা আক্তার
পুষ্টিবিদ
খাদ্য ও পুষ্টি বিজ্ঞান বিভাগ
ঢাকা বিশ্ববিদ্যালয়ওজন কমাতে চান? নিয়ে নিন ৭ ফলের উপকারিতা।

Please follow and like us:
20

Comments

comments