Guide-book

প্রবাসীদের নিয়ে এই প্রথম ব্লগিং জগতে প্রবেশ করতে যাচ্ছে এই Probashi Jibon (প্রবাসী জীবন) ব্লগ। Probashi Jibon (প্রবাসী জীবন) ব্লগের মুল উদ্দেশ্য প্রবাসীদের সুখ দুঃখ আনন্দ বেদনার খবর, তাদের মধ্যকার বিভিন্ন অনুষ্ঠান/আয়োজন ও অন্যন্য বিষয়ের খবরা খবর প্রকাশ করা। একেবারে নতুন ব্লগ সাইট হিশেবে প্রবাসী জীবন ব্লগে বর্তমানে লেখার পরিমান খুবই সামান্য কিন্তু আমরা এখানেই থেমে থাকতে চাই না। আমরা আরো অনেক দূর যেতে চাই প্রবাসীদের নিয়ে। সেই উদ্দেশ্য কে লক্ষ্য করেই আমরা চাই প্রবাসীরা তাদের অবসর সময়ে তাদের মধ্যকার সুপ্ত প্রতিভা কে বিকশিত করুক এই Probashi Jibon (প্রবাসী জীবন) ব্লগের মাধ্যমে। আমাদের উদ্দেশ্য এবং একমাত্র প্রত্যাশা  বাংলা অনলাইন জগৎ এবং বাংলা ভাষাভাষীর মানুষের একমাত্র মুখপাত্র হয়ে উঠুক এই Probashi Jibon (প্রবাসী জীবন) ব্লগ। এ জন্য আমাদের সৃজনশীল লেখকদের লেখার মান ও উপস্থাপনা আরও চমৎকার এবং বৈশিষ্ট্যমন্ডিত হওয়া  দরকার। আজকের এই পোষ্টটিতে কিভাবে আমরা এই সাইটে  নিখুঁত ভাবে পোষ্ট পাব্লিশ (প্রকাশ) করব  তা নিয়ে বিস্তারিত একটা গাইড লাইন দেয়া  আছে। নতুনদের জন্য এটি হবে সহায়িকা । তাহলে চলুন বিস্তারিত আলোচনায় যাওয়া যাক-

  • প্রথমেই আপনি Probashijibon (প্রবাসী জীবন) ব্লগে প্রবেশ করলে নীচের চিত্রের মতো করে দেখতে পাবেন। এখানে উপরে ব্যানার, ব্যানারে প্রবাসীদের ভাবনা নিয়ে একটি এন্ড্রোয়েড এপ্স লিঙ্ক, তার নীচে মেন্যু, এবং মেন্যুর নীচে একটি ট্যাগলাইন (যেখানে বিভিন্ন তথ্য সংক্ষেপিত ভাবে দেয়া থাকে) আর তার নীচে ব্লগ পোষ্ট গুলো দেখা যাবে।

 

probasshi+jibon+front+page

  • আপনি একজন নতুন ভিজিটর/ইউজার হয়ে থাকলে, আপনি এই Probashijibon (প্রবাসী জীবন) ব্লগে লিখতে চাইলে প্রথমেই নীচের ছবির মত মেন্যু থেকে “নতুন নিবন্ধন” এ ক্লিক করুন।

probashi jibon log in

 

  • “নতুন নিবন্ধন” এ ক্লিক করার পরে আপনি যে পেইজ টি দেখতে পাবেন সেখানে আপনি আপনার নাম(যেটি আপনার ইউজার নেইম হবে), আপনার একটি ভ্যালিড মেইল আইডি (মেইল আইডি অবশ্যই ভ্যালিড হতে হবে। নইলে পরবর্তিতে আপনি আপনার একাউন্ট জটিলতায় মেইল আইডি থেকে সাহায্য পেতে পারেন), আপনার পাসওয়ার্ড ( শক্তিশালী পাসওয়ার্ড লিখুন), এবং সেই পাসওয়ার্ড পুনার‍্য দিয়ে “Register” বাটনে ক্লিক করুন।

probashi+jibon+register

 

  • এবার আপনি নিচের ছবির মত একটি পেইজ দেখতে পারবেন যেখানে আপনি যে ইউজার নেইম/মেইল আইডি দিয়েছেন এবং যে পাসওয়ার্ড টি দিয়েছেন তা দিয়ে আপনি “Log in” এ ক্লিক করুন। ধরুন, এখানে ইউজার নেইম “Test User” এবং পাসওয়ার্ড দেয়া আছে “123456”।

probashi+jibon+log+in

 

  • আপনি যদি আপনার নিবন্ধনের সময় দেয়া সঠিক ইউজারনেম/মেইল এবং পাসওয়ার্ড দিয়ে থাকেন তবে তখনই শুধু আপনি নীচের চিত্রের মত একটি প্যানেল দেখতে পারবেন। এটাকে বলা হয় ড্যাশবোর্ড। এখান থেকেই আপনি আপনার প্রোফাইল এবং লেখা প্রকাশ করতে পারবেন।

probashi+jibon

 

  • এবার আমরা আপনার ড্যাশবোর্ড সম্পর্কে জানবো। এই অংশটুকু খুব মনোযোগ দিয়ে পড়ূন-

১) প্রথমেই আপনি আপনার ড্যাশবোর্ড থেকে “Profile” যান। লাল অংশটুকু নীচের চিত্রে মার্ক করে দেয়া হয়েছে।

44

 

২) প্রোফাইলে ক্লিক করবার পর নীচের চিত্রের মত একটি ছবি আসবে। এখান থেকে আপনি আপনার প্রোফাইল অপশন আপডেইট করতে পারবেন। চিত্রের লাল অংশের লেখা গুলো পড়লেই কোন অংশের কি কাজ বুঝতে পারবেন। এছারা বাকী অংশ গুলো তে কিছু না করলেও চলবে। সম্পুর্ন হলে “update profile” এ ক্লিক করুন।

5

 

  • এবার আসি কিভাবে পোষ্ট লিখবেন। পোষ্ট লেখার জন্য আপনি অবশ্যই একটি যুক্তিসঙ্গত/ভালো সমসাময়িক তথ্য বহুল কোন কিছু লেখার চেষ্টা করবেন। এর জন্য অবশ্যই মানুষ সাধারণত যে সব জিনিস লিখে ইন্টারনেটে সার্চ করে তার সাথে সঙ্গতি রেখে একটা ইউনিক টাইটেল লেখার চেষ্টা করবেন এবং তার নিচে পোষ্টের ডিটেইলস লিখবেন। চেষ্টা করবেন আপনার লেখা যেনো মার্জিত/ইউনিক এবং তথ্যবহুল হয়। পোষ্ট লেখার জন্য আপনার ড্যাশবোর্ডের “Post” অপশন থেকে “Add New” অপশন এ যান। সেখানে গেলে নীচের চিত্রের মত করে দেখাবে।

6

এখানে উপরে আপনার পোষ্টের ইউনিক টাইটেল দিন। এবং নীচের বড় ঘরে আপনার পোষ্ট লেখা শুরু করুন।


কিভাবে একটি ভালো পোষ্ট লিখবেনঃ

  • প্রথমেই আপনি ভালো একটি টপিক্স সিলেক্ট করুন যেটা নিয়ে আপনি লিখতে চান।
  • সেই টপিক্সের তথ্য সংগ্রহ করুন। টপিক্স রিলেটেড ছবি সংগ্রহ করুন।
  • যে টপিক্সের ভিত্তিতে লিখবেন তার জন্য একটি ইউনিক টাইটেল লিখুন, যা নেটে সার্চ করলে যেনো ইউজার পেয়ে যেতে পারেন আপনার লেখা।
  • লেখার ভেতরে প্রয়োজনীয় লিঙ্ক দিন। ছবি দিন। বিভিন্ন কোটেশন যোগ করুন। এর জন্য নীচের চিত্রটি খুব ভালো করে খেয়াল করুন

7

  • যদি পূর্বের কোন মিডিয়া (যেমন ছবি) আপলোড করা থাকে বা আমাদের আপলোডেড কোন ছবি যুক্ত করতে চান তাহলে Media Library  অপশনে চলে যান এবং পছন্দসই ছবিটি আপনার লেখায় যুক্ত করুন। তবে খেয়াল রাখবেন যে লেখক ছবিটি আপলোড করেছেন আপনার পোষ্টে প্রকাশের আগে যেন তার অনুমতি থাকে। অনুমতি ছাড়া অন্য লেখকের ছবি নিজের লেখায় যুক্ত করলে উক্ত লেখাটিকে ব্যান করে দেয়া হতে পারে। যেহেতু এখানে আপলোডকৃত প্রতিটি লেখা, ছবি ও মিডিয়ার স্বত্বাধিকারী Probashijibon (প্রবাসী জীবন) কর্তৃপক্ষ সেহেতু  কোন ছবি বা লেখা বা সাইটের সাথে সংশ্লিষ্ট যে কোন কিছু ব্যবহারের আগে অবশ্যই সাইটের এ্যাডমিন অথমা মর্ডারেটর প্যানেলের অনুমতি ও পরামর্শ নেয়া বাঞ্ছনীয়। যদি মিডিয়াটি আপনার হয় তাহলে সেটিকে আপলোডের জন্য “Upload File অপশনে ক্লিক করুন ।

 

  • আপলোড করা হয়ে গেলে সর্বপ্রথম আপনার কাজ হবে ছবিটির নাম পরিবর্তন করা।Attachment Details বক্সে Titleঅপশনটিতে আপনার পছন্দ মতো ছবিটির নাম দিন। নাম বাংলা বা ইংরেজী যে কোন একটি হতে পারে। তবে ইংরেজী নাম অধিক গ্রহণীয়। কোন অবস্থাতেই বাংলিশ কোন নাম দেয়া যাবে না। এটা আপনার লেখা এবং সাইট উভয়ের জন্যই ক্ষতিকর হতে পারে। নাম দেয়ার ক্ষেত্রে “-”  অথবা “+” যুক্ত করুন এবং নামের শেষে probashi jibonযুক্ত করুন । উদাহরণস্বরুপ,  যদি আপনার ছবির নাম হয়- How to write blog  সেক্ষেত্রে নামটি লিখতে হবে “How-to-write-blog-probashijibon অথবা How+to+write+blog+probashijibon। প্রতিটি ছবির ক্ষেত্রে এই রকমভাবে নাম দিতে হবে। তবে একই নাম বারে বারে ব্যবহার করা যাবে না। নাম বড়-ছোট  নিয়ে কোন সমস্যা নেই কিন্তু ইংরেজী নামে  to,in,for ইত্যাদি  প্রিপোজশনগুলো যথাসম্ভব এড়িয়ে যেতে পারলে ভালো হয়।

8

  • Link যুক্ত করতে চাইলে যে শব্দটি বা বাক্যে  লিংক যুক্ত করবেন সেটাকে আগে মাউজের রাইট বাটন টিপে  মার্ক করে নিন। অতঃপর ছবিতে দেখানো অপশনে ক্লিক করুন। Insert Link নামে  নতুন যে পপ-আপ উইন্ডো টি হাজির হবে তাতে আপনার লিংকটি বসিয়ে দিন। খেয়াল রাখবেন পোষ্টে সরাসরি  কোন লিংক বসানো যাবে না। লিংক বসানোর জন্য আপনাকে উপরোক্ত অপশনটি অবশ্যই ব্যবহার করতে হবে। আরেকটি বিষয় হচ্ছে যেহেতু Probashijibon এ ধরণের কোন সস্তা ও নিম্ন মানের বাণিজ্যিক উদ্দেশ্য রাখে না সেহেতু  ব্যাক্তিগত কোন সাইটের লিংক বা প্রচারণা এখানে পুরোপুরী নিষেধ। এমন কোন প্রচারণা হলে মর্ডারেটর প্যানেল কর্তৃক প্রথমবার অনুরোধ জানানো হবে এবং লিংকটি অকার্যকর করে দেয়া হবে। দ্বিতীয়বার একই ভুল করলে পোষ্ট দাতাকে পোষ্টসহ ব্যান করে দেয়া হবে।  বাণিজ্য বা বিজ্ঞাপনের জন্য কর্তৃপক্ষের বিশেষ যে শর্ত ও ব্যবস্থা আছে সেগুলো আলোচনা করে জেনে নেয়া যেতে পারে।

 

  • আপনি আপনার পোষ্টে অবশ্যই ভালো মানের একটি “featured image” ব্যবহার করবেন। কারন এই ছবিটাই আপনার পোষ্ট পাবলিশ হবার পর প্রথমেই সবাই দেখতে পাবে। আর ছবি দেয়ার ক্ষেত্রে উপরের নির্দেশনা ভালো করে ফলো করুন

 

  • Category/Tag ব্যবহার করুন। ছবিতে দেখানো হয়েছে।

এরপর আপনি আপনার লেখাটি সম্পুর্ন একবার পড়ে কোন ভুল ত্রুটি থাকলে তা সংশোধন করে “publish” করে দিন। আপনাকে আর অন্য কোন অপশন নিয়ে ভাবতে হবে না।

পরিচ্ছন্ন ব্লগিং একদিকে যেমন সাইটের মান বাড়ায় অন্যদিকে তেমনই লেখক হিসেবে আপনার গ্রহণযোগ্যতা শতগুণে বেড়ে যায়। পাশাপাশি আপনার সুন্দর উপস্থাপনা পাঠকদের আরও আকৃষ্ঠ করার একটি অন্যতম সম্ভবনাও বটে। তাই সুনিয়িন্ত্রিত এবং পরিচ্ছন্ন লেখা প্রকাশ করুন। আজ এ পর্যন্তই। আপনার ব্লগিং শুভ হোক।

 

শুভেচ্ছান্তে- Probashijibon Admin Group.